অবিলম্বে চা শ্রমিকদের ওপর হামলা বন্ধ করতে হবে -সিপিবি-বাসদ

‘‘স্থানীয় উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা আবু তাহেরের নেতৃত্বে কয়েকশত দাঙ্গাবাজ চা শ্রমিকদের জমি দখলের জন্য হামলা চালায়’’160116_Movement against SEZহবিগঞ্জের চুনারুঘাট উপজেলার চান্দগাওয়ে চা শ্রমিকদের ভোগদখলকৃত জমিতে সরকার বাণিজ্যিকভাবে ব্যবহারের উদ্দেশ্যে দখলের সিদ্ধান্ত গ্রহণ করার শুরু থেকে চা বাগানের শ্রমিকরা এই সিদ্ধান্ত বাতিল করার দাবিতে ধারাবহিকভাবে আন্দোলন চালিয়ে আসছে।

আজ সকালে স্থানীয় উপজেলা চেয়ারম্যান এবং আওয়ামী লীগ নেতা আবু তাহেরের নেতৃত্বে কয়েকশত দাঙ্গাবাজ মানুষ চা শ্রমিকদের জমি দখলের জন্য হামলা চালায়। আবু তাহেরের লোকজন কয়েকজন চা শ্রমিককে মারধোর করে। এই পরিস্থিতিতে হাজার হাজার চা শ্রমিকদের প্রতিরোধের মুখে তাহেরের লোকজন সাময়ীকভাবে পিছু হটে। দুপুরের পর তাহেরর লোকজন পুরনায় সংগঠিত হয়ে চা শ্রমিককদের আক্রমণ করে এবং তা এখনও অব্যাহত আছে। যেকোনো মুহূর্তে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। তাহের বাহিনীর সঙ্গে স্থানীয় বিএনপি নেতা সিরাজ এবং জামায়াতের নেতা ইসমাইলের লোকজন যুক্ত হয়ে এই হামলায় অংশ নিয়েছে।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি)’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম এবং বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান এক বিবৃতিতে অবিলম্বে এই আক্রমণ বন্ধ করে পরিস্থিতি স্বাভাবিক করার দাবি জানিয়েছেন এবং শতাব্দিকাল ধরে চলে আসা চা শ্রমিকদের জমির ওপর বজায় থাকা অধিকার বহাল রাখার দাবি জানিয়েছেন। বড় ধরনের দুর্ঘটনা ঠেকানোর জন্য প্রশাসন ও পুলিশের হস্তক্ষেপ এবং হামলাকারীদের গ্রেফতার ও শাস্তি দেয়ার দাবি করেছেন।