আবরার হত্যাকারীদের দ্রুত বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি দাও

আবরার হত্যাকারীদের দ্রুত বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি দাও
ছাত্র রাজনীতি বন্ধ নয়, সন্ত্রাস-দখলদারিত্ব-টেন্ডারবাজির সাথে যুক্ত
ছাত্র লীগসহ সকল আদর্শহীন সংগঠন বর্জন করুন
SPB-091019-2
বুয়েট শিক্ষার্থী আবরার হত্যাকা-ের প্রতিবাদে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ ঢাকা মহানগর শাখার উদ্যোগে আজ ৯ অক্টোবর ২০১৯ বিকেল সাড়ে ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। বাসদ ঢাকা মহানগর আহ্বায়ক কমরেড বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন নগর শাখার সদস্য সচিব জুলফিকার আলী, সদস্য খালেকুজ্জামান লিপন, আহসান হাবিব বুলুবল ও ইমরান হাবিব রুমন।
সমাবেশে নেতৃবৃন্দ ক্ষোভ প্রকাশ করে বলেন, দীর্ঘদিন ধরেই ছাত্র লীগ বুয়েট ক্যাম্পাস ও হল দখল করে প্রশাসনের নাকের ডগায় সন্ত্রাসী কার্মকা- চালিয়ে আসছে। ইতিপূর্বে তারা ক্যাম্পাসে সমাজাতিন্ত্রক ছাত্র ফ্রন্টসহ প্রগতিশীল সকল ছাত্র ও সাংস্কৃতিক সংগঠনের কর্মকা-ে অলিখিত নিষেধাজ্ঞা জারি করেছে। হলে হলে টর্চার সেল বানিয়েছে। বুয়েট ক্যাম্পাসকে তোলাবাজি-টেন্ডারবাজি ও সন্ত্রাসের অভয়ারণ্যে পরিণত করা হয়েছে। অথচ বুয়েট প্রশাসন এসব অপকর্ম বন্ধে কার্যকর কোন পদক্ষেপ গ্রহণ করেনি। যার ফলেই আজকে আবরারের মতো একজন মেধাবী ছাত্রকে জীবন দিতে হলো।
নেতৃবৃন্দ বলেন, দুর্বৃত্তায়িত জাতীয় রাজনীতির ফলেই যে দুর্বৃত্তায়িত ছাত্র রাজনীতি তারাই এই হত্যাকা- ঘটিয়েছে। শাসক শ্রেণির অপরাজনীতিকে বর্জন না করে ঢালাওভাবে ছাত্র রাজনীতিকে দোষ দেয়া একটা প্রকৃত সত্যকে আড়াল করার অপচেষ্টা। আবরার হত্যাকা-ের পর একদল ছাত্র রাজনীতি বন্ধের দাবি তুলছে এটা বিভ্রান্তিমূলক বক্তব্য। বাস্তবে আদর্শহীন বুর্জোয়া রাজনীতিই যে ছাত্র রাজনীতির নামে গু-ামি-সন্ত্রাস-চাঁদাবাজি-তোলাবাজির জন্ম দিয়েছে সে বিষয়টাকে ধামাচাপা দিতে চাচ্ছে। নেতৃবৃন্দ বলেন, ছাত্র রাজনীতি বন্ধ নয়, দুর্বৃত্তায়িত নীতি-আদর্শহীন ছাত্র রাজনীতি, সংগঠন বর্জন করতে হবে। নেতৃবৃন্দ আবরার হত্যাকারীদের দ্রুত বিচার, দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান এবং এ দাবিতে ঐক্যবদ্ধ আন্দোলনের আহ্বান জানান।
নেতৃবৃন্দ ছাত্র রাজনীতির নামে ক্ষমতাসীন ছাত্র লীগের এই সন্ত্রাসী কর্মকা-ের বিরুদ্ধে সারাদেশে ছাত্র-জনতাকে গণপ্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান। একই সাথে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানকে সরকারি ছাত্র সংগঠনের সন্ত্রাস-দখলদারিত্ব মুক্ত করে শিক্ষাঙ্গনের গণতান্ত্রিক পরিবশ নিশ্চিত করার আহ্বান জানান।
নেতৃবৃন্দ দেশের ছাত্র-জনতার প্রতি আদর্শহীন-নীতিবর্জিত সন্ত্রস-দখলদারিত্ব-টেন্ডারবাজির সাথে যুক্ত ছাত্র লীগসহ সকল অপরাজনীতি বর্জন এবং আদর্শবাদী ছাত্র রাজনীতিকে শক্তিশালী করার আহ্বান জানান।
SPB-091019-3
সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল জাতীয় প্রেসক্লাব, তোপখানা রোড, পল্টন, সেগুনবাগিচা এলাকা প্রদক্ষিণ করে।

Translate »