এডিস মশা নির্মূলে ও ডেঙ্গুর আক্রমণ থেকে নগরবাসীকে রক্ষায় কার্যকর উদ্যোগ চাই

বাসদ এর উদ্যোগে নগর ভবনের সামনে বিক্ষোভ অনুষ্ঠিত

গণসচেতনতা গড়ে তুলতে সপ্তাহব্যাপী কর্মসূচি ঘোষণা

এডিস মশা নির্মূলে ও ডেঙ্গুর আক্রমণ থেকে নগরবাসীকে রক্ষায় সরকার ও সিটি কর্পোরেশনের কার্যকর উদ্যোগ চাই

SPB-310719 on Dengu-3কথার বাগাড়ম্বর বন্ধ করে এডিস মশা নির্মূল ও ডেঙ্গুর আক্রমণ থেকে নগরবাসীকে রক্ষা করতে সরকার ও সিটি কর্পোরেশনের কার্যকর উদ্যোগ নেয়ার দাবিতে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ ঢাকা মহানগর শাখার উদ্যোগে আজ ৩১ জুলাই ২০১৯ বেলা ১২টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ ও সমাবেশ শেষে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কার্যালয় নগর ভবনের সামনে বিক্ষোভ কর্মসূচি পালিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন বাসদ ঢাকা মহানগর আহ্বায়ক কমরেড বজলুর রশীদ ফিরোজ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাসদ ঢাকা মহানগর শাখার সদস্য সচিব জুলফিকার আলী, সদস্য খালেকুজ্জামান লিপন ও প্রকৌশলী শম্পা বসু।

সমাবেশে বক্তাগণ বলেন, ডেঙ্গু এখন মহামারী আকার ধারণ করেছে। ৬২টি জেলায় ইতিমধ্যে ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। মৃত্যুর সংখ্যা ও আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ফেব্রুয়ারি মাসে স্বাস্থ্য অধিদপ্তর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডেঙ্গুর প্রকোপ বিষয়ে আগাম সতর্ক করেছিল। কিন্তু সরকার ও সিটি কর্পোরেশন এ বিষয়ে কোন কার্যকর উদ্যোগ নেয় নাই। উল্টো দুর্নীতি করে অকার্যকর মশার ওষুধ আমদানি করে নগরবাসীকে চরম ভোগান্তির মধ্যে ফেলেছে। অকার্যকর ওষুধ আমদানির সাথে যুক্ত সিটি কর্পোরেশনের কর্মকর্তা ও লিমিট এগ্রো প্রডাক্ট লিমিটেড ও নোকন কোম্পানিসহ দায়িদের অবিলম্বে গ্রেপ্তার ও শাস্তি দাবি করেন।

SPB-310719 on Dengu-4নেতৃবৃন্দ বলেন, সিভিল সার্জন, ডাক্তার, উপ-সচিব, এসআই, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ ইতিমধ্যে অর্ধশতাধিক মানুষের মৃত্যুবরণ এবং লক্ষাধিক মানুষ ডেঙ্গু আক্রান্ত হওয়ার পরও আমাদের মন্ত্রী ও মেয়রেরা মশা ও মানুষের মৃত্যু নিয়ে নির্মম রসিকতা করছেন। ডেঙ্গুকে গুজব বলে কিংবা উত্তরে ওষুধ দিলে মশা দক্ষিণে চলে যায় বলে এডিস মশার মহামারীকে আড়াল বা হালকা করার চেষ্টা করছে। মানুষের জীবন নিয়ে এরা দায়িত্বহীন আচরণ করছে। ঢাকাসাসী প্রতিটি নাগরিক এখন আতঙ্ক, উদ্বেগ ও উৎকণ্ঠর মধ্যে দিন কাটাচ্ছে। মানুষের এই উদ্বেগ ও উৎকণ্ঠা নিরসনে সরকার ও সিটি কর্পোরেশনের কার্যকর উদ্যোগ নেয়ার আহ্বান জানান নেতৃবৃন্দ। বাসদ ঢাকা মহানগর শাখার পক্ষ থেকে এই উদ্বেগজনক পরিস্থিতিতে ডেঙ্গু এবং এডিস মশা নির্মূলে কার্যকর ব্যবস্থা গ্রহণ, নিরাপদ জীবন ও নগর গড়ে তুলতে নিন্মোক্ত ৮ দফা দাবি বাস্তবায়নের জন্য আহ্বান জানান। একইসাথে এই ৮ দফা দাবি আদায়ে পাড়ায় পাড়ায় ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার এবং নাগরিকদের সচেতনতা গড়ে তুলতে সপ্তাহব্যাপী কর্মসূচি ঘোষণা করেন।

দাবিসমূহ-

১) এডিস মশার লার্ভা ধ্বংসে ও উৎস নির্মূলে নিম্নমানের ওষুধ নয়, কার্যকর ওষুধ প্রয়োগসহ প্রয়োজনীয় সমন্বিত উদ্যোগ গ্রহণ কর। পরিচ্ছন্ন কর্মীসহ জনবল বৃদ্ধি কর। সিটি কর্পোরেশনের সক্ষমতা বাড়াও।

২) নিম্নমানের ওষুধ ক্রয়ের দুর্নীতিতে যুক্ত কর্পোরেশনের কর্মকর্তাদের অবিলম্বে গ্রেপ্তার ও বিচার কর।

৩) নগরীর প্রতিটি ওয়ার্ডে সিটি কর্পোরেশন পরিচালিত স্বাস্থ্য কেন্দ্রে বিনামূল্যে ডেঙ্গু রোগ পরীক্ষার (সার্বক্ষণিক) ও আক্রান্তদের চিকিৎসার ব্যবস্থা করতে হবে।

৪) বেসরকারি হাসপাতালে ডেঙ্গু রোগ নির্ণয় ও চিকিৎসায় বাণিজ্য বন্ধ কর।

৫) প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান, অফিস-আদালতে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষার ব্যবস্থা করতে হবে। শিক্ষার্থীদের মাঝে ডেঙ্গু বিষয়ে সচেতনতা তৈরির জন্য উদ্যোগ নিতে হবে।

৬) গণমাধ্যমে (প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায়) ডেঙ্গু বিষয়ে সচেতনতামূলক বিজ্ঞাপন ব্যাপক আকারে প্রচার করতে হবে। নেতা-নেত্রীদের ছবির পোস্টার-বিলবোর্ড নয়, ডেঙ্গু সচেতনতার পোস্টার, বিলবোর্ড প্রচার কর।

৭) সরকার ও সিটি কর্পোরেশনের অবহেলায় ডেঙ্গুতে মৃত্যুবরণকারী প্রতিটি নাগরিকের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ ও তাদের পরিবারের পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে।

৮) হাসপাতালের পাশাপাশি নগরের কমিউনিটি সেন্টার, এমনকি মাঠেও আপদকালীন সাময়িক তাবু, বহনযোগ্য বেড দিয়ে ডেঙ্গু রোগীর চিকিৎসার ব্যবস্থা গ্রহণ কর।

দাবি সপ্তাহে ঢাকা নগরের বিভিন্ন থানা ও ওয়ার্ডে পথসভা, প্রচার মিছিল, লিফলেট বিলি, গণসংযোগ ও গণসচেতনতা কর্মসূচি পালন করা হবে।

Translate »