কমরেড গোলাম মাহমুদ-এর মৃত্যুতে শোক সভা আয়োজিত

দুর্নীতি-দুঃশাসন ও ক্ষমতাকেন্দ্রীক সহিংসতায় জনজীবন বিপন্ন
দেশের এই দুঃসময়ে কমরেড গোলাম মাহমুদের মত মানুষ প্রয়োজন

– শোক সভায় কমরেড খালেকুজ্জামান
বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ এর ঢাকা মহানগর শাখার প্রাক্তন সমন্বয়ক কমরেড গোলাম মাহমুদ-এর মৃত্যুতে আয়োজিত শোক সভায় কমরেড খালেকুজ্জামান বলেন, শাসকশ্রেণির  লুটপাট, দুর্নীতি, দুঃশাসন ও ক্ষমতাকেন্দ্রীক সহিংসতায় জনজীবন বিপন্ন। দেশের মানুষ আজ অসহায়। কারণ মানুষের পক্ষে আন্দোলন করার শক্তি বামপন্থিরা এখনও যথেষ্ট শক্তিশালী হয়ে উঠেনি। দেশের মানুষ এক দুঃশাসকের হাত থেকে মুক্তি পেতে আর এক দুঃশাসকের কবলে গিয়ে পড়ছে। এ দুঃসময়ে বামপন্থি রাজনীতি ও সংস্কৃতিকে উর্দ্ধে তুলে ধরতে কমরেড গোলাম মাহমুদ এর মত নেতা ও সংগঠক বড় প্রয়োজন।
আজ ৩০ জানুয়ারি সকাল ১১টায় ২ কমরেড মনি সিংহ সড়কের মুক্তিভবনের মৈত্রী মিলনায়তনে কমরেড গোলাম মাহমুদের মৃত্যুতে আয়োজিত শোক সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। শোক সভায় আরো আলোচনা করেন বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য, ঢাকা মহানগর আহ্বায়ক কমরেড বজলুর রশীদ ফিরোজ, কমরেড গোলাম মাহমুদের বড় ভাই গোলাম মোস্তফা, বড় বোন ফরিদা হোসেন, জাতীয় শ্রমিক জোটের সভাপতি মেসবাহ উদ্দিন আহম্মেদ, বাংলাদেশ ইন্সটিটিউট অব লেবার স্টাডিজ (বিলস) এর নির্বাহী পরিচালক সুলতান উদ্দিন আহম্মেদ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড মোজাম্মেল হক তারা, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি কমরেড জাহেদুল হক মিলু, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সহ-সভাপতি আবদুর রাজ্জাক, ওসমান আলী, সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্টের দপ্তর সম্পাদক নিখিল দাস, সমাজতান্ত্রিক মহিলা ফোরামের সভাপতি রওশন আরা রুশো, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি জনার্দন দত্ত নান্ট প্রমুখ।
শোক সভায় আলোকবৃন্দ বলেন, কমরেড গোলাম মাহমুদের আজীবন লালিত স্বপ্ন ছিল শোষণমুক্ত সমাজ। ’৬৯ এর গণঅভ্যুত্থান, ’৭১ এর মুক্তিযুদ্ধ, স্বৈরাচার বিরোধী আন্দোলন, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লড়াই, সামরিক শাসন বিরোধী গণতন্ত্রের সংগ্রামসহ সমস্ত আন্দোলনে সম্মুখ সারির নেতা ছিলেন কমরেড গোলাম মাহমুদ। সমাজ পরিবর্তনের এই দীর্ঘ লড়াইয়ে তিনি যেমন অংশ নিয়েছেন তেমনি পরবর্তী প্রজন্মকে আন্দোলনে উদ্বুদ্ধ করেছেন।
তার সমগ্রজীবন নিবেদিত ছিল শোষণ মুক্তির স্বপ্ন বাস্তবায়নের সংগ্রামে। এ সংগ্রাম শক্তিশালী করার জন্য আলোচকবৃন্দ আহ্বান জানান।

 

Elder Brother Golum Mostafa-1 Elder Sister of Comrade Golum Mahmud Comrade Khalequzzaman-1 300115-Gathering 300115-Gathering-2-1

300115-Stage

300115-Stage