জালিয়াতির নির্বাচনে গণতন্ত্র আরো গভীর খাদে পতিত হলো-খালেকুজ্জামান

নীল নকশার সাজানো ও একতরফা প্রহসনের নির্বাচন ও ফলাফল প্রত্যাখ্যান এবং নির্বাচন বাতিল করে নির্দলীয় তদারকি সরকারের অধিনে পুনরায় নির্বাচন দাবি
জালিয়াতির নির্বাচনে গণতন্ত্র আরো গভীর খাদে পতিত হলো-খালেকুজ্জামান
11NPE 301218-3বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান আজ ৩০ ডিসেম্বর ২০১৮ সংবাদপত্রে দেয়া এক বিবৃতিতে বলেছেন একাদশ জাতীয় সংসদ নির্বাচন ও ফলাফল গ্রহণযোগ্য নয়। বিবৃতিতে তিনি বলেন, শাসক দল পুরো রাষ্ট্রযন্ত্রকে বর্ষাফলকের মতো ব্যবহার করে লক্ষ্য ভেদ করতে সমর্থ হয়েছে, নির্বাচনের আগে থেকেই পাতানো ছক কষা এবং তার বাস্তবায়ন সুচারু রূপেই সম্পন্ন করেছেন। তবে এতে নির্বাচনের লক্ষ্য উদ্দেশ্য যে গণতন্ত্র তা পূনরুদ্ধারের বদলে আরও গভীর খাদে পতিত হলো।
বিবৃতিতে তিনি আরও বলেন, মৌলিক প্রশ্ন ছাড়াও আয়োজনগত বহু বিচ্যুতিও পরিলক্ষিত হয়েছে। যেমন ঢাকাসহ সারাদেশের প্রায় প্রতিটি কেন্দ্রে বিরোধী পক্ষের এজেন্ট ঢুকতে না দেয়া, জোর পূর্বক বের করে দেওয়া, ভূয়া এজেন্ট বসিয় রাখা, ভোট গ্রহণের পূর্বেই ব্যালট পেপারে সীল মেরে ব্যালট বাক্স ভর্তি করে রাখা, প্রায় প্রতিটি ভোট কেন্দ্রের সামনে দলীয় কর্মী সমর্থকদের সন্ত্রাসী মহড়া ও জটলা তৈরি করে সাধারণ ভোটারদের জন্য ভোটজট সৃষ্টি করা, ভোটার সিরিয়াল নাম্বার জটিলতা ইত্যাদি নানা অপকর্ম চালানো হয়েছে। এমনকি প্রার্থীদেরও ভোট কেন্দ্রে ঢুকতে বাধাদান, শারিরীকভাবে লাঞ্ছিত করা, পুলিশ দিয়ে আটকে রাখা হয়েছে। নির্বাচনে ভোট গ্রহণ সকাল ৮টায় শুরু হয়ে নিরবিচ্ছিন্নভাবে বিকেল ৪টা পর্যন্ত চলার কথা থাকলেও অনেক কেন্দ্রে দুপুর ১২টায় লাঞ্চ বিরতির কথা বলে ভোট গ্রহণ বন্ধ রাখা হয়েছে। এসব ঘটনা নজিরবিহীন।
11NPE 301218-4বিবৃতিতে তিনি আরোও বলেন, আমরা পূর্ব থেকে বলে আসছিলাম দলীয় সরকারের অধীনে কোন অবাধ, সুষ্ঠু গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব নয় একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তা আবারও প্রমাণিত হল। যাদের মধ্যে দলীয় সরকারের অধীনে যে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়, তা নিয়ে যতটুকু সংশয় ছিল তা আজকের নির্বাচনের মধ্য দিয়ে কেটেছে বলে মনে হয়। সেজন্যই তিনি নীল নকশার সাজানো নির্বাচন ও তার মিলঝিল করা যে ফলাফল ঘোষিত হবে তা প্রত্যাখ্যান করেন। একই সাথে নির্বাচন বাতিল করে নির্দলীয় তদারকি সরকারের অধীনে পুনরায় নির্বাচন অনুষ্ঠানের দাবি করেন এবং দেশবাসীকে ভোটাধিকার ও গণতন্ত্রের দাবিতে ঐক্যবদ্ধ গণআন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।