দেশে দেশে শিক্ষা সংকোচন, শিক্ষা বাণিজ্য ও সাম্প্রদায়িকরণের বিরুদ্ধে শিক্ষা আন্দোলনের অভিজ্ঞতা বিনিময় শীর্ষক মত বিনিময় সভা

পুজিঁবাদী ব্যবস্থা বহাল রেখে জনগণের শিক্ষার অধিকার প্রতিষ্ঠা করা সম্ভব নয়

‘দেশে দেশে শিক্ষা সংকোচন, শিক্ষা বাণিজ্য ও সাম্প্রদায়িকীকরণের বিরুদ্ধে শিক্ষা আন্দোলনের অভিজ্ঞতা বিনিময়’ শীর্ষক মতবিনিময় সভায় বক্তারা

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট-এর ৩ দশক পূর্তি উপলক্ষে বছরব্যাপী নানা কর্মসূচি পালন শেষে আজ ২১ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় অপরাজেয় বাংলার পাদদেশে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাপনী কর্মসূচির অংশ হিসেবে ভাতৃপ্রতিম বিভিন্ন দেশ থেকে আগত ছাত্র প্রতিনিধিদের সাথে ‘দেশে দেশে শিক্ষা সংকোচন, শিক্ষা বাণিজ্য ও সাম্প্রদায়িকীকরণের বিরুদ্ধে শিক্ষা আন্দোলনের অভিজ্ঞতা বিনিময়’ শীর্ষক মতবিনিময় সভা আজ ২২ জানুয়ারি ২০১৫ বিকলে ৪টায় জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্চে অনুষ্ঠিত হয়।
উক্ত মতবিনিময় সভায় উপস্থিত থেকে নিজ নিজ দেশের আন্দোলনের অভিজ্ঞতা তুলে ধরেন ভারতের অল ইন্ডিয়া স্টুডেন্ট এসোসিয়েশন AISA-র সভাপতি এবং জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ-এর প্রাক্তন ভিপি সুচেতা দে, নেপালের অল নেপাল নেশনাল ইন্ডিপেন্ডেন্ট স্টুডেন্ট ইউনিয়ন ANNISU(R)-এর আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক গোপাল কৃষ্ণ নিউপেন, মার্কিন যুক্তরাষ্ট্রের ফাইট ইমপেরিয়ালিজম, স্ট্যন্ড টুগেদার FIST-এর কেন্দ্রীয় নেতা রেমিরো সেবাস্তিয়ান ফানেজ এবং অকুপাই ওয়াল স্ট্রিট আন্দোলনের নেতা কলিন ডেভিডসন এবং বাংলাদেশ ছাত্র ইউনিয়ন এর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সভাপতি লিটন নন্দী, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি সামিউল আলম, ছাত্র গণমঞ্চের আহ্বায়ক শান্তনু সুমন, ছাত্র ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক গোলাম মোস্তফা, বিপ্লবী ছাত্র সংহতির সাধারণ সম্পাদক ফাইজুর রহমান মনির, বিপ্লবী ছাত্র মৈত্রীর সভাপতি সালমান রহমান। সভায় সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি জনার্দন দত্ত নান্টু এবং পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক ইমরান হাবিব রুমন।
অওঝঅ-র সভাপতি সুচেতা বলেন, ভারতবর্ষেও আজ শিক্ষার ব্যাপক পণ্যায়ন হচ্ছে। বিভিন্ন স্তরের স্কুল চালু করা হয়েছে। যেমন অর্থ তেমন শিক্ষা এই নীতিতে সমগ্র শিক্ষাব্যবস্থা পরিচালিত হচ্ছে। আরেকদিকে হচ্ছে ব্যাপক সাম্প্রদায়িকীকরণ। ধর্মীয় কুসংস্কার আর অন্ধত্বকে আশ্রয় করে দেয়া হচ্ছে পাঠ্যপুস্তকে। শাসকশ্রেণী তাদের শোষণকে নিরঙ্কুশ করতে বিজ্ঞান শিক্ষাকে অবহেলা করছে। এর বিরুদ্ধে তাদের দেশে তারা লড়াই করে যাচ্ছে।
অঘঘওঝট(জ)-এর আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক গোপাল কৃষ্ণ নিউপেন বলেন, সারা দুনিয়াতেই এখন বেসরকারীকরণ একটা সাধারণ সমস্যা। এর বিরুদ্ধে ব্যাপক ছাত্র আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে ছা দের আন্দোলনের একটি বিশ্বপ্ল্যাটফর্ম গড়ে তোলা জরুরী।
স্ট্যন্ড টুগেদার FIST-এর কেন্দ্রীয় নেতা রেমিরো সেবাস্তিয়ান ফুনেজ বলেন অন্যান্য দেশের ন্যায় মার্কিন যুক্তরাষ্ট্রেও শিক্ষার অধিকার সর্বজনীন নয়। আবার যা পড়ানো হচ্ছে তা কোন মানবিকতা বা সামাজিক দায়বদ্ধতা তৈরী করে না। কেবলমাত্র টাকা উপার্জনের মেশিন তৈরী করে।
অকুপাই ওয়াল স্ট্রিট আন্দোলনের নেতা কলিন ডেভিডসন বলেন, ওয়াল স্ট্রিট আন্দোলনের অন্যতম দাবি ছিল সকলের জন্য বিনামূল্যে শিক্ষা। কিন্তু এই বৈষম্যমূলক ব্যবস্থা বহাল রেখে শিক্ষার এই অধিকার আদায় করা সম্ভব নয়। তাই এই ব্যবস্থা পরিবর্তনের সংগ্রাম জোরদার কার জরুরী।
অন্যান্য বক্তারাও দুনিয়া ব্যাপী শিক্ষার বেসরকারীকরণ-বাণিজ্যিকীকরণের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলার জন্য একটি মোর্চা গড়ে তোলার প্রয়োজনীয়তার কথা বলেন।

SeminarSeminar2