নিম্নতম মজুরি ১৮০০০ টাকা ঘোষণা করে রাষ্ট্রায়ত্ত কারখানা শ্রমিকদের সাথে বেসরকারি কারখানা শ্রমিকদের মজুরি বৈষম্য দূর কর-কমরেড খালেকুজ্জামান

Garments Worker-1বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান আজ ১৪ সেপ্টেম্বর ২০১৮ সংবাদপত্রে দেয়া এক বিবৃতিতে শ্রমিকদের নিম্নতম মজুরি ১৮০০০ টাকা ঘোষণা করে সরকারি-বেসরকারি শ্রমিকদের মজুরি বৈষম্য দূর করার দাবি জানিয়েছেন।
বিবৃতিতে কমরেড খালেকুজ্জামান বলেন, সরকার গত ২ জুলাই তারিখে রাষ্ট্রীয় শিল্প প্রতিষ্ঠানের শ্রমিকদের জন্য নি¤œতম মজুরি ঘোষণা করে যা ২০১৫ সাল থেকে কার্যকর হবে বলে সিদ্ধান্ত দেয়। গত ৩ বছরের ইনক্রিমেন্টসহ রাষ্ট্রীয় শিল্প প্রতিষ্ঠানের শ্রমিকদের এই মজুরির বর্তমান পরিমাণ ১৭৮১২ টাকা। অর্থাৎ সরকারের মানদ-েও এটা প্রমাণিত যে একজন শ্রমিকের মানবিক জীবনযাপনের জন্য ন্যূনতম ১৮০০০ টাকা প্রয়োজন। কিন্ত সরকার মালিকদের চাপের কাছে নতি স্বীকার করে শ্রমিকদের দাবির সাথে প্রতারণা করে প্রহসনমুলক মজুরি ঘোষণা করেছে। তিনি বলেন, সরকার একদিকে গার্মেন্টস মালিকদের উৎস কর ও অন্যান্য কর্পোরেট কর কমিয়ে প্রণোদনা দিচ্ছে অপরদিকে গার্মেন্টস শ্রমিকদের বাঁচার মতো নি¤œতম মজুরির দাবি থেকে বঞ্চিত করেও মালিকের স্বার্থ রক্ষা করছে।
তিনি অবিলম্বে শ্রমিকদের আকাক্সক্ষা ও বাজার দর এবং রাষ্ট্রীয় শিল্প প্রতিষ্ঠানের শ্রমিকদের মজুরির সাথে সঙ্গতি রেখে অবিলম্বে গার্মেন্টস শ্রমিকদের মজুরি পুনর্বিবেচনা করে ১৮০০০ টাকা ঘোষণার দাবি জানান।