নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থী এবং কর্তব্যরত সাংবাদিকদের উপর পুলিশ ও সরকার দলীয় সন্ত্রাসীদের অব্যাহত হামলার নিন্দা ও প্রতিবাদ

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থী এবং কর্তব্যরত সাংবাদিকদের উপর পুলিশ ও সরকার দলীয় সন্ত্রাসীদের অব্যাহত হামলার নিন্দা ও প্রতিবাদ
আলোকচিত্রী ও দৃক গ্যালারীর প্রতিষ্ঠাতা শহীদুল আলমের 
মুক্তির দাবি ও রিমান্ডে নেয়ার নিন্দা
Haturi-kastey edited copyবাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান আজ ৭ আগস্ট ২০১৮ সংবাদপত্রে দেয়া এক বিবৃতিতে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থী ও কর্তব্যরত সাংবাদিকদের উপর পুলিশ ও সরকার দলীয় সন্ত্রাসীদের অব্যাহত হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে হামলা-মামলা ও গ্রেফতার বন্ধের দাবি জানিয়েছেন।
বিবৃতিতে তিনি বলেন, ইতিপূর্বে বিভিন্ন সময়ে সরকারের প্রতিশ্রুতি ভঙ্গের কারণে নিরাপদ সড়ক আন্দোলনের ৯ দফা মানার সরকারের আশ্বাসে শিক্ষার্থী ও দেশবাসী বিশ্বাস করছে না। ফলে মিথ্যা আশ্বাস নয় দাবিসমূহের দৃশ্যমান বাস্তবায়ন দেখতে চায় শিক্ষার্থীরা।
বিবৃতিতে খালেকুজ্জামান বলেন, ছাত্র ও শ্রমিকদের মুখোমুখি দাঁড়করানোর অপকৌশল পরিবহার করতে হবে। একদিকে সরকার দাবি মানার কথা বলছে অন্যদিকে পুলিশ ও দলীয় সন্ত্রাসী লেলিয়ে দিয়ে শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে বলপ্রয়োগ, দমন-পীড়ন ও নির্যাতনের পথ অবলম্বন করছে। পুলিশ কাঁদনে গ্যাস ছুড়ছে, তার কভারে সরকার দলীয় সন্ত্রাসীরা হেলমেট মাথায় দিয়ে লাঠি, কিরিচ, রামদা এবং মারণাস্ত্র নিয়ে গুলি চালিয়েছে, আক্রমণ করে ছাত্র-ছাত্রীদেরকে আহত করছে। শুধু তাই নয়, ছাত্রদেরকে রাস্তা থেকে ধরে নিয়ে এবং বিশ্ববিদ্যালয়ের হল থেকে ধরে নিয়ে মারধর করছে এবং পুলিশের কাছে সোপর্দ করছে।
বিবৃতিতে খালেকুজ্জামান বলেন, গতকাল সকাল ১০টায় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বিশ্ববিদ্যালয়ের নেতা সোহাইল শুভ এবং ছাত্র ইউনিয়ন ঢাকা কলেজের নেতা মোর্শেদ হালিমকে পলাশী মোড়ে রিক্সা থেকে নামিয়ে পুলিশ বক্সে নিয়ে বেধড়ক মারধোর করে মাথা ফাটিয়ে দেয় ও শরীরের বিভিন্ন স্থানে জখম করে। এ সংবাদ বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে জানানোর পর তারা শুভ ও মোর্শেদকে উদ্ধার করে ঢাকা মেডিকেলে চিকিৎসার জন্য নিয়ে যায়। সেখানে প্রাথমিক চিকিৎসার পর তারা বাসায় ফিরে যায়। গতকাল রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলের নিজ রুম থেকে ছাত্র ফ্রন্ট নেতা জুবায়দুল হক রনিকে ছাত্র লীগ সন্ত্রাসীরা ধরে নিয়ে বেধড়ক মারধোর করে শাহবাগ থানা পুলিশের কাছে সোপর্দ করে। গতকাল রামপুরা-বাড্ডা-বসুন্ধরা এলাকায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ও ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের উপরও পুলিশ এবং সরকার দলীয় সন্ত্রাসীরা হামলা চালায়। এসব হামলায় শতাধিক ছাত্র-ছাত্রী ও ২ ডজন সাংবাদিক আহত হয়। তিনি ছাত্র ও সাংবাদিকদের উপর হামলা ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে হামলা বন্ধ, হামলাকারী সন্ত্রাসীদের গ্রেফতার ও বিচার দাবি করেন।
বিবৃতিতে খালেকুজ্জামান প্রখ্যাত আলোকচিত্রী ও দৃক গ্যালারীর প্রতিষ্ঠাতা শহীদুল আলমকে গ্রেফতার করে তার উপর অমানুষিক নির্যাতন এবং ওঈঞ কালো আইনে মিথ্যা বানোয়াট মামলা দিয়ে রিমান্ডে নেয়ার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে শহীদুল আলমের নামে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার ও তাঁর নিঃশর্ত মুক্তি দাবি করেন। একই সাথে অন্যান্য ফটো সাংবাদিকসহ সাংবাদিকদের উপর হামলাকারীদের গ্রেফতার ও বিচারের দাবি জানানো হয়।
কর্মসূচি
আগামীকাল বিকেল সাড়ে চারটায় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ
শিক্ষার্থী ও সাংবাদিকদের উপর পুলিশ ও সরকার দলীয় সন্ত্রাসীদের হামলা-নির্যাতন এবং আলোকচিত্রী শহীদুল আলম-এর গ্রেফতারের প্রতিবাদে আগামীকাল ৮ আগস্ট ২০১৮ বিকেল সাড়ে চারটায় বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ এর উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হবে। দলের সকল নেতা-কর্মীসহ সকলকে যথাসময়ে উপস্থিত হওয়ার জন্য দলের মহানগর শাখার পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে।