নির্বাচন কমিশন পৌরসভা নির্বাচন সুষ্ঠু ও অবাধ করতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে বর্তমান সরকার তথা দলীয় সরকারের অধীনে নির্বাচন মানে গণতন্ত্রের নির্বাসন, এটাই প্রতিষ্ঠিত হতে চলেছে-বাসদ

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান পৌরসভা নির্বাচন সম্পর্কে সংবাদপত্রে দেয়া এক প্রতিক্রিয়ায় বলেছেন, এই নির্বাচন আরেকবার জনগণকে হতাশ করেছে। নির্বাচন কমিশন অবাধ, সুষ্ঠু নির্বাচন করতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। নির্বাচনে কালোটাকা, পেশিশক্তি, সাম্প্রদায়িক প্রচারণা ও প্রশাসনিক কারসাজি জনগণের মতামতকে প্রতিফলিত হতে দেয়নি।
তিনি বলেন, ‘পৌরসভা নির্বাচন বিগত পার্লামেন্ট ও সিটি কর্পোরেশন নির্বাচনের ধারাবাহিকতা বজায় রেখেছে। মাত্রাগত কিছু তারমত্য থাকলেও তার গুণগত চরিত্র বৈশিষ্টের ভিন্নতাকে নির্দেশ করেনা। সরকার, নির্বাচন কমিশন, আইন-শৃঙ্খলা রক্ষাবাহিনী, প্রশাসন, ‘মহাজন প্রার্থী’ ও তাদের পেশি বাহিনীর তা-ব একযোগে জনগণের আস্থাহীনতাকে আরেক ধাপ বাড়িয়ে দিয়েছে। গণতন্ত্রের নির্বাসনের জন্য নির্বাচন-এটাই প্রতিষ্ঠিত হতে চলেছে।’
বিবৃতিতে তিনি বলেন, ক্ষমতা কেন্দ্রীক দ্বি-দলীয় রাজনীতির ধারা দেশে গণতন্ত্র, গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠা দূরে থাক সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের পথও ধ্বংস করে ফেলেছে।
তিনি আওয়ামী-বিএনপি কেন্দ্রীক দ্বি-দলীয় লুটেরা রাজনীতির বিপরীতে বাম-গণতান্ত্রিক বিকল্প রাজনৈতিক শক্তি গড়ে তুলে গণতন্ত্র প্রতিষ্ঠা, নির্বাচনী ব্যবস্থার আমূল সংস্কার করে অবাধ নিরপেক্ষ নির্বাচন ও ভোটাধিকার প্রতিষ্ঠার লড়াই জোরদার করার জন্য সকল বাম-প্রগতিশীল দল ও দেশপ্রেমিক জনগণের প্রতি আহ্বান জানান।