পানি সম্পদ মন্ত্রণালয়ের তদন্ত রিপোর্ট প্রত্যাখ্যান এ রিপোর্ট সত্যের অপলাপ মাত্র-কমরেড খালেকুজ্জামান

haturi-kastey-editedবাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান আজ ২৪ জুন ২০১৭ এক বিবৃতিতে হাওরে ফসল হানির ঘটনায় গঠিত পানি সম্পদ মন্ত্রণালয়ের তদন্ত কমিটির রিপোর্ট যা গতকালের পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে তা প্রত্যাখ্যান করে বলেন, এ রিপোর্ট সত্যের অপলাপ মাত্র।
বিবৃতিতে তিনি বলেন, তদন্ত রিপোর্টে বলা হয়েছে বাঁধ নির্মাণ ও মেরামতে পানি উন্নয়ন বোর্ডের দুর্নীতি হয়েছে। কিন্তু ফসল হানি ঘটেছে পাহাড়ী ঢলে পানি বেড়ে বাঁধ উপচে ভিতরে প্রবেশ করে। এ ধরনের রিপোর্ট পদান হাওরবাসীর সাথে আরো একবার সরকার-প্রশাসনের নির্মম প্রহসন ছাড়া কিছুই নয়।
বিবৃতিতে খালেকুজ্জামান বলেন, পত্র-পত্রিকার খবর ছবি এবং ইলেকট্রনিক মিডিয়ায় প্রচারিত সংবাদে স্পষ্ট দেখা গেছে, হাওরের বাঁধ ভেঙ্গে পানি ঢুকে ফসল তলিয়ে যাচ্ছে। হাওরবাসী দিন রাত নিজেরা স্বেচ্চায় চেষ্টা করেও বাঁধ রক্ষা করতে পারছে না। তার পরও এ ধরনের মিথ্যাচার প্রকৃত দোষীদের আড়াল করার নির্লজ্জ প্রয়াস।
বিবৃতিতে খালেকুজ্জামান মন্ত্রণালয়ের তদন্ত প্রতিবেদন বাতিল করে বিচার বিভাগীয় তদন্ত করে দোষী পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা, পিআইসি’র ব্যক্তিবর্গ, ঠিকাদারসহ দায়ী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। একই সাথে ক্ষতিগ্রস্ত হাওরবাসীদের উপযুক্ত ক্ষতিপূরণ প্রদান এবং জলমহালের ইজারা বাতিল করে সকলের জন্য মাছ ধরা উন্মুক্ত করে দেওয়ার দাবি জানান।