ফিদেল ক্যাস্ত্রোর জীবন বিপ্লবী সংগ্রামের এক মহাকাব্য – শোকসভায় কমরেড খালেকুজ্জামান

021216-spb-comrade-khalequzzaman-3কিউবার মহান বিপ্লবী বিশ্ব সমাজতান্ত্রিক আন্দোলনের গুরুত্বপূর্ণ নেতা কমরেড ফিদেল ক্যাস্ত্রোর মৃত্যুতে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ ঢাকা মহানগর শাখার উদোগে আজ ২ ডিসেম্বর ২০১৬ বিকেল ৪:৩০টা ৮/৪-এ সেগুনবাগিচাস্থ ভ্যানগার্ড মিলনাতয়ে (৬ষ্ঠ তলা) শোকসভা অনুষ্ঠিত হয়। বাসদ ঢাকা মহানগর শাখার আহ্বায়ক কমরেড বজলুর রশীদ ফিরোজ এর সভাতিত্বে শোকসভায় প্রধান আলোচক হিসেবে আলোচনা করেন বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান। আরো বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড রাজেকুজ্জামান রতন, নারায়ণগঞ্জ জেলা সমন্বয়ক কমরেড নিখিল দাস, ঢাকা মহানগরের সদস্য সচিব জুলফিকার আলী ও খালেকুজ্জামান লিপন। শোকসভার শুরুতে কমরেড ফিদেল ক্যাস্ত্রোর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।
কমরেড খালেকুজ্জামান মহান বিপ্লবী ফিদেল ক্যস্ত্রোর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে তাঁর বিপ্লবী জীবন ও সংগ্রামের বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখেন।
021216-spb-comrade-khalequzzaman-4তিনি বলেন, ফিদেল ক্যাস্ত্রোর কর্মের স্বীকৃতি আজ তার বিরোধীরাও অস্বীকার করতে পারছে না। সব মানুষের শিক্ষা, উন্নত স্বাস্থ্যের নিশ্চয়তা, নিরাপত্তা, বাসস্থান, কাজ এর নিশ্চয়তা দিয়েছিল সমাজতান্ত্রিক কিউবা। কিন্তু কিভাবে সেটা সম্ভব হলো সেটা আমাদের বুঝতে হবে।
এটা ফিদেলের ব্যক্তিগত ক্যরিসমা শুধু নয়, এটা একটি বিজ্ঞান ভিত্তিক আদর্শ গ্রহণ ও সঠিক রূপায়নের ফল। ইতিহাসে ব্যক্তির ভূমিকাতো থাকেই আর ফিদেল সে ভূমিকাই পালন করেছিলেন সমাজতন্ত্রের আদর্শ মার্কসবাদ-লেনিনবাদ এর ভিত্তিতে কিউবার রাষ্ট্র-সমাজ পরিচালনার মাধ্যমে। ফলে রাজনীতি, আদর্শ এটাই মূখ্য।
তিনি বলেন, আমেরিকার ৯০ মাইলের দূরত্বে অবস্থান করেও কি করে সমাজতন্ত্রের ঝাণ্ডা উর্ধ্বে তুলে ধরে রেখেছিলেন তা দুনিয়া ব্যাপী সাম্রাজ‌্যবাদ বিরোধী আন্দোলনের প্রেরণা হিসেবে চির জাগরুক থাকবে।
তিনি বলেন, ক্যাস্ত্রো ছিলেন দেশে দেশে শোষণমুক্তি ও জাতীয় মুক্তি আন্দোলনের অফুরন্ত প্রেরণা। তাই সাম্রাজ্যবাদী আমেরিকা অসংখ্য বার ক্যাস্ত্রোকে হত্যার ষড়যন্ত্র করেছিলো কিন্তু সব চক্রান্ত ব্যর্থ করে তিনি সমাজতন্ত্রকে টিকিয়ে রেখেছিলেন। ক্যাস্ত্রো অতীত সংগ্রামের শিক্ষা নিয়ে তাকে আত্মস্থ করে প্রতিটি সংগ্রামে বিজয়ী হয়েছেন।
খালেকুজ্জামান বলেন, ফিদেল ক্যাস্ত্রোর জীবন বিপ্লবী সংগ্রামের এক মহাকাব্য। কেউ কেউ বলেন, ক্যাস্ত্রো ১৬৫ জন নিয়ে বিপ্লব করে ফেলেছেন, তাই সংখ্যা বড় কথা নয়। বড় কথা হলো নীতি-আদর্শ। নীতি-আদর্শতো বটেই সংখ্যা এবং ব্যাপক জনগণের সমর্থন ছাড়া বিচ্ছিন্ন কয়েকজন কোন বিপ্লব সফল করতে এবং তাকে টিকিয়ে রাখতে পারেনা।
কমরেড খালেকুজ্জামান কিউবার বিপ্লব, কমরেড ফিদেল ক্যাস্ত্রোর বিপ্লবী জীবন-সংগ্রাম থেকে শিক্ষা নিয়ে আমাদের দেশেও শোষণমুক্তির সংগ্রামকে বেগবান করা এবং আমাদের দেশসহ দুনিয়ার বিভিন্ন দেশে সাম্রাজ্যবাদ বিরোধী সংগ্রামকে এগিয়ে নেয়ার জন্য নেতা-কর্মীসহ সকল বাম প্রগতিশীলদের প্রতি আহ্বান জানান।
তিনি বলেন, মেহনতি মানুষের শোষণমুক্তির সংগ্রাম ও সাম্রাজ্যবাদ বিরোধী সংগ্রামে নিজেদের যুক্ত করেই ফিদেলের প্রতি সত্যিকারের শ্রদ্ধা জানানো সম্ভব। সবশেষে কমরেড ফিদেলের প্রতি লাল সালাম জানিয়ে তিনি বক্তব্য শেষ করেন।