বাসদ নেতা জনার্দন দত্ত নান্টুসহ গ্রেফতারকৃতদের মুক্তি ও খুলনায় পাটকল শ্রমিকদের অবরোধে হামলাকারি পুলিশের বিচার চাই-বাসদ

বাসদ নেতা জনার্দন দত্ত নান্টুসহ গ্রেফতারকৃতদের মুক্তি ও খুলনায় পাটকল শ্রমিকদের অবরোধে হামলাকারি পুলিশের বিচার চাই-বাসদ

SPB Dhaka City-20102020-2বাসদ নেতা জনার্দন দত্ত নান্টু, সিপিবি নেতা এসএ রশীদ, মিজানুর রহমান বাবু, শ্রমিক নেতা ওলিয়ার রহমান, ছাত্রনেতা রবি, আল আমীন শেখসহ আটককৃত ১৪ জন নেতাকর্মীর মুক্তি এবং খুলনায় পাটকল শ্রমিকদের অবরোধে হামলাকারি পুলিশের বিচারের দাবিতে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ ঢাকা মহানগর শাখার উদ্যোগে ২০ অক্টোবর বিকাল ৪ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশের সমাজতন্ত্রিক দল-বাসদ ঢাকা মহানগর শাখার আহ্বায়ক, বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় নেতা কমরেড বজলুর রশীদ ফিরোজ। সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বাম গণতান্ত্রিক জোট নেতা কমরেড রাজেকুজ্জামান রতন, বাসদ ঢাকা মহানগর কমিটির সদস্য সচিব জুলফিকার আলী, সদস্য খালেকুজ্জামান লিপন ও আহসান হাবিব বুলবুল।
সমাবেশে বক্তাগণ বলেন, রাষ্ট্রায়াত্ব পাটকলের লোকসানের জন্য দায়ি সরকারের অনিয়ম ও দুর্নীতি। কিন্ত অনিয়ম দুর্নীতির জন্য দায়ি বিজেএমসি ও মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বিচার না করে করোনাকালে ৫১ হাজার শ্রমিককে বেকার করা হয়েছে। ১২০০ কোটি টাকায় আধুনিকায়ন করলে রাষ্ট্রায়ত্ব পাটকল লাভজনক করা সম্ভব। কিন্তু তা না করে ৫০০০ হাজার কোটি বরাদ্দ করে দেশী-বিদেশী লুটেরাদের স্বার্থে পাটকল বন্ধ করা হচ্ছে।
বক্তাগণ দেশের স্বার্থে পাটকল চালু করা ও শ্রমিকদের বকেয়া বেতনের দাবিতে চলমান ধারাবাহিক আন্দোলনে অংশ হিসেবে খুলনায় ইস্টার্ন জুট মিলের সামনে গতকাল ১৯ অক্টোবর ২০২০ রাজপথ অবরোধে পুলিশের ন্যাক্কারজনকভাবে হামলা, শ্রমিক কলোনিতে টিয়ার সেল ও রাবার বুলেট নিক্ষেপ করে এবং বাসদ নেতা জনার্দন দত্ত নান্টুসহ ১৪ জন বাম জোট নেতা ও পাটকল শ্রমিকদের গ্রেফতার করা হয়। বক্তাগণ অবিলম্বে গ্রেফতারকৃত নেতা কর্মীদের নিঃশর্ত মুক্তি দাবি জানান। বক্তাগণ সরকারের দুঃশাসন, দুর্নীতি, জুলুম, নির্যাতনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ গণপ্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান।

Translate »