বাসদ নেতা রুমন ও ডা. মনিষাসহ ৬জনকে গ্রেফতারের নিন্দা-অবিলম্বে মুক্তির দাবি

বরিশালে রিক্সা শ্রমিকদের ভূখা মিছিলে হামলা ও বাসদ নেতা প্রকৌশলী রুমন ও ডা. মনিষাসহ ৬জনকে গ্রেফতারের নিন্দা গ্রেফতারকৃতদের অবিলম্বে মুক্তির দাবি
Barisla-3বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জমান আজ ১৯ এপ্রিল ২০১৮ সংবাদপত্রে দেয়া এক বিবৃতিতে বরিশালে রিক্সা শ্রমিকদের শান্তিপূর্ণ ভূখা মিছিল সমাবেশ শেষে অফিসে ফেরার সময় বিনা উস্কানীতে হামলা-লাঠি চার্জ ও বাসদ নেতা প্রকৌশলী ইমরান হাবিব রুমন ও ডাক্তার মনিষাসহ ৬জনকে গ্রেফতারের তীব্র নিন্দা জানিয়েছেন।
বিবৃতিতে খালেকুজ্জামান বলেন, কাজের সন্ধানে প্রতিনিয়ত মানুষ শহরমুখী হচ্ছে। তারই ধারাবাহিকতায় বরিশালের প্রত্যন্ত অঞ্চল থেকে কাজের সন্ধানে শ্রমিকরা বরিশাল শহরে এসে জড়ো হলেও কাঙ্খিত কাজ না পেয়ে বেঁচে থাকার তাগিদেই তারা গায়ের ঘাম ঝরিয়ে রিক্সা চালিয়ে জীবনযাপন করতে থাকে। তাদের কাজ ও কষ্টকে আরও সহজ করতে তারা ব্যাটারি চালিত রিক্সা চালাতে শুরু করে। যা বরিশালসহ বিভিন্ন জেলা শহরে দেখা যায়। কিন্তু গত কয়েক মাস ধরে বরিশাল জেলা শহরে ব্যাটারি চালিত রিক্সা শ্রমিকদের উপর বিভিন্নভাবে হয়রানি শুরু হয়। কখনও কখনও রিক্সা ধরে ব্যাটারি ও মটর খুলে নেওয়া হচ্ছে। কখনওবা রিক্সা আটকিয়ে ৪০০/৫০০ টাকা নিয়ে ছেড়ে দেওয়া হচ্ছে। রিক্সা শ্রমিকরা তাদের পরিবার পরিজন নিয়ে অনাহারে-অর্ধাহারে দিন কাটাতে থাকে। এমনই অবস্থায় অসহায় এই শ্রমিকদের পাশে দাঁড়ায় বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ ও সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট। প্রশাসনের এহেন নির্যাতন নিপীড়নের প্রতিবাদে আজ বরিশাল শহরে ব্যাটারি চালিত রিক্সা শ্রমিক ও তাদের পরিবার পরিজনসহ সন্তানদের ভূখা মিছিল কর্মসূচি শান্তিপূর্ণ চলাকালে বিনা উস্কানিতে পুলিশ হামলা করে এবং বাসদ জেলা আহ্বায়ক প্রকৌশলী ইমরান হাবিব রুমন, জেলা সদস্য সচিব ডা. মনিষা চক্রবর্ত্তী, শ্রমিক ফ্রন্ট নেতা মিথুন চক্রবর্ত্তী, ছাত্র ফ্রন্ট নেতা টুম্পা, রিক্সা চালক জাকির হোসেন, নূরুল ইসলামসহ ৬ জনকে গ্রেফতার করে এবং শতাধিক নেতা-কর্মীকে বেধরক লাঠি চার্জ করে আহত করে।
বিবৃতিতে খালেকুজ্জামান বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা না হওয়া পর্যন্ত শ্রমিকদের বেচে থাকার কথা বিবেচনা করে শহরে ব্যাটারি চালিত রিক্সা চলাচলে কোন প্রকার বাধা না দেওয়ার জন্য সরকার-প্রশাসনের প্রতি দাবি জানান। একই সাথে বাসদ জেলা আহ্বায়ক ইমরান হাবিব রুমন, সদস্য সচিব ডা. মনিষা চক্রবর্ত্তীসহ আটককৃত নেতা-কর্মীদের নিঃশর্ত মুক্তি এবং বিনা উস্কানীকে হামলাকারী পুলিশের শাস্তির দাবি করেন।
বরিশালে বাসদ নেতা রুমন ও মনিষাসহ ৬জনকে গ্রেফতার ও ভূখা মিছিলে হামলার প্রতিবাদে এবং গ্রেফতারকৃতদের মুক্তির দাবিতে বাসদ এর বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত
190418-SPB-dhakaবাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ ঢাকা নগর শাখার উদ্যোগে আজ বিকেল ৫:৩০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশও মিছিল অনুষ্ঠিত হয়। বরিশালে ব্যাটারি চালিত রিক্সা চালকদের ভূখা মিছিলে বিনা উস্কানীতে পুলিশী হামলা ও বাসদ নেতা প্রকৌশলী ইমরান হাবিব রুমন, ডা. মনিষা চক্রবর্ত্তী, মিথুন চক্রবর্ত্তী, জাকির হোসেন, নূরুল ইসলাম, ছাত্র ফ্রন্ট নেতা নাসরিন আখতার টুম্পাকে গ্রেফতার এর প্রতিবাদে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন নগর বাসদ আহ্বায়ক বজলুর রশীদ ফিরোজ। বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, নগর বাসদ নেতা জুলফিকার আলী, খালেকুজ্জামান লিপন প্রমুখ।
সমাবেশে নেতৃবৃন্দ বলেন, সরকার সকল নাগরিকের কর্মসংস্থান করতে ব্যর্থ। ফলে মানুষ রিক্সা চালানোর মতো অমানবিক পেশা বেছে নেয়। অমানুষিক পরিশ্রমের কাজ সহজ করতে ব্যাটারি চালিত রিক্সা চালিয়ে কোন রকমে জীবন ধারন করে আসছিল। কিন্তু কয়েক মাস ধরে সরকারি প্রশাসন পুলিশ লেলিয়ে দিয়ে রিক্সা আটক, ব্যাটারি রেখে দেয়া এবং চালকদের মারধর করে। তার প্রতিবাদে চালকেরা ভূখা মিছিল করলে বিনা উস্কানীতে পুলিশ হামলা চালিয়ে শতাধিক নেতা-কর্মীকে আহত করে এবং বাসদ বরিশাল জেলা আহ্বায়ক রুমন ও সদস্য সচিব ডা. মনিষা সহ ৬জনকে গ্রেফতার করে।
নেতৃবৃন্দ অবিলম্বে গ্রেফতারকৃতদের নিঃশর্ত মুক্তি ও হামলাকারী পুলিশের শাস্তি দাবি করেন এবং ব্যাটি চালিত রিক্সা চালাকদের হয়রানী না করার জন্য সরকার-প্রশাসনের প্রতি আহ্বান জানান। একই সাথে সকল হামলা নির্যাতনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার জন্য সকল শ্রমিক-ছাত্র-জনতার প্রতি আহ্বান জানান।