বেগম রোকেয়াকে স্মরণ করা জরুরি তারচেয়েও বেশি জরুরি তাকে মর্মে ধারণ করা-মহিলা ফোরাম এর আলোচনা সভায় সুলতানা কামাল

091216-swf-dhaka-1-copy৯ ডিসেম্বর ২০১৬ নারীমুক্তি আন্দোলনের পথিকৃৎ বেগম রোকেয়ার ১৩৬তম জন্ম ও ৮৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সমাজতান্ত্রিক মহিলা ফোরাম এর উদ্যোগে সকাল ৮.৩০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলে রোকেয়া ভাষ্কর্যে পুষ্পস্তবক অর্পণ করা হয় এবং সকাল ১১ টায় সেগুনবাগিচাস্থ ৮/৪-এ ৩য় তলায় স্বাধীনতা হলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সমাজতান্ত্রিক মহিলা ফোরাম এর কেন্দ্রীয় সভাপতি রওশন আরা রুশোর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শম্পা বসুর পরিচালনায় আলোচনা করেন মানবাধিকার কর্মী ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ এর কেন্দ্রীয় সদস্য কমরেড জাহেদুল হক মিলু, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রভাষক শিপ্রা মণ্ডল।
091216-swf-sultana-kamal-1-copyআলোচনা সভায় সুলতানা কামাল বলেন, আজ দেশে জাতীয়ভাবে রোকেয়া পদক দেওয়া হচ্ছে অন্যদিকে আইনের ফাক-ফোকর তৈরি করে ১৮ বছরের নিচে মেয়েদের বিয়ের সুযোগ রাখা হচ্ছে। বেগম রোকেয়া বলেছিলেন, বিয়ে নারীর জীবনের চরম স্বার্থকতা নয়। অভিভাবকদের প্রতি তার আহ্বান ছিল কন্যাদায় নয়, কন্যাদের শিক্ষিত করুন। বেগম রোকেয়া ১৯০৫ সালে ‘সুলতানার স্বপ্নে’ লিখেছিলেন ২১ বছরের আগে কোন মেয়ের বিয়ে হয় না তার স্বপ্নের দেশ নারীস্থানে। বাংলাদেশে যেখানে বাল্য বিবাহের হার পৃথিবীতে দ্বিতীয় সেখানে বাল্য বিবাহের সুযোগ নারীর অগ্রগতির পথে নতুন প্রতিবন্ধকতা সৃষ্টি করবে। এটা বেগম রোকেয়ার শিক্ষা ও স্বপ্ন পরিপন্থী।
আলোচনা সভায় জাহেদুল হক মিলু বলেন, ১০০ বছর আগে বেগম রোকেয়া সমকাজে সম মজুরির কথা বলেছিলেন। আজও আমাদের এই স্বাধীন দেশে তা কেবল আইনে আছে, বাস্তবে নেই। পোশাক শ্রমিক নারীরা দেশে সবচেয়ে বেশি বৈদেশিক মুদ্রা আনে কিন্তু তাদের জীবন-মানের কোন উন্নতি নেই।
091216-swf-dhaka-jahedul-haq-milu-copyশিপ্রা মন্ডল বলেন, রোকেয়ার শিক্ষাকে পাথেয় করে আজকের দিনে নারীমুক্তি আন্দোলনকে এগিয়ে নিয়ে যেতে হবে।
সভাপতি রওন আরা রুশো বলেন, নারীমুক্তির রাস্তা আমরা পাব বেগম রোকেয়ার শিক্ষা থেকে, ইতিহাসের মহিয়সী নারীদের শিক্ষা থেকে। সমাজতান্ত্রিক মহিলা ফোরাম মানব ইতিহাসের মহানায়কদের কাছ থেকে শিক্ষা নিয়ে এদেশের নারী সমাজের মুক্তির আন্দোলনকে এগিয়ে নিয়ে যাবে। সেই জন্য সকলের অংশগ্রহণ ও সহযোগিতা প্রত্যাশা করি।