ভেনেজুয়েলার নির্বাচিত সরকারের উৎখাতে মার্কিন সাম্রাজ‌্যবাদের চক্রান্তের বিরুদ্ধে বিশ্ববাসী সোচ্চার হোন-কমরেড খালেকুজ্জামন

ভেনেজুয়েলার নির্বাচিত সরকারের উৎখাতে মার্কিন সাম্রাজ‌্যবাদের চক্রান্তের বিরুদ্ধে বিশ্ববাসী সোচ্চার হোন-কমরেড খালেকুজ্জামন
DSCF2012ভেনেজুয়েলার সার্বভৌম ও জনগণের নির্বাচিত মাদুরো সরকারের বিরুদ্ধে মার্কিন সাম্রাজ‌্যবাদ ও তাদের দোসরদের আগ্রাসনের বিরুদ্ধে বাংলাদেশসহ বিশ্ববাসীকে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন বাসদ সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামন। আজ ২৯ জানুয়ারি ২০১৯ বিকেল ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এক প্রতিবাদ-বিক্ষোভ সমাবেশ থেকে তিনি এ আহ্বান জানান। বাসদ ঢাকা মহানগর আহ্বায়ক কমরেড বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে আরও বক্তব্য রাখেন খালেকুজ্জামান লিপন, শম্পা বসু ও আহসান হাবিব বুলবুল।
সমাবেশে কমরেড খালেকুজ্জামান বলেন, মার্কিন সাম্রাজ‌্যবাদ তার হীন স্বার্থে গোটা পৃথিবীব্যাপী যুদ্ধাবস্থা সৃষ্টি করে রেখেছে। বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানকে হত্যা করছে, ইরাক, লিবিয়া, আফগানিস্তান, সিরিয়াসহ বিভিন্ন দেশের তেলসহ নানা সম্পদ দখল ও রাজনৈতিক কারণে ঐ সব দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বকে জলাঞ্জলি দিয়ে সরাসরি সামরিক হস্তক্ষেপ করেছে। বিভিন্ন অঞ্চল থেকে যখন মার্কিন সাম্রাজ‌্যবাদ পিছু হটছে নিজের দেশে, ট্রাম্প যখন হুমকীর সম্মুখীন, ল্যাটিন আমেরিকার অভিবাসীরা যখন যুক্তরাষ্ট্রের সীমান্তে ভীর করছে সেই সময় ল্যাটিনের অন্যতম প্রধান তেল উৎপাদনকারী দেশ ভেনেজুয়েলার গণতান্ত্রিকভাবে নির্বাচিত মাদুরো সরকারকে উৎখাতের জন্য চক্রান্ত করছে। ইতিপূর্বেও বেশ কয়েকবার তাকে ক্ষমতাচ্যুত করার জন্য ক্যুদ্যেতার উদ্যোগ নিয়ে ব্যর্থ হয়েছে। এর মাধ্যমে মার্কিন সাম্রাজ‌্যবাদ ল্যাটিন অঞ্চলে তার কর্তৃত্ব ও আধিপত্য প্রতিষ্ঠা করতে চায়। ভেনেজুয়েলার তেলের উপর তারা নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে চায়।
বক্তাগণ বলেন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ইইউসহ তথাকথিত বিশ্ব গণতান্ত্রিক সম্প্রদায় আজ গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে উৎখাত করতে অনির্বাচিত গুউদোকে সমর্থন দিচ্ছে। ৮ দিনের মধ্যে নির্বাচন দেয়ার জন্য চাপ দিচ্ছে। নেতৃবৃন্দ বলেন, কোন দেশের সরকার কে হবে, কে থাকবে, কে থাকবে না তা ঠিক করবে সেই দেশের জনগণ। অন্যকোন দেশের এব্যাপারে নাক গলানো আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লংঘন এবং অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের সামিল। নেতৃবৃন্দ মার্কিন ও তাদের দোসর সাম্রাজ‌্যবাদী দেশসমূহকে ভেনেজুয়েলার আভ্যন্তরীণ বিষয়ে নাক না গলানোর আহ্বান জানান।
বক্তাগণ হুশিয়ারী উচ্চারণ করে বলেন, ভেনেজুয়েলার নির্বাচিত সরকারকে উৎখাত বা সামরিক যে কোন হস্তক্ষেপের পরিণতি শুভ হবে না। একই সাথে মার্কিন সাম্রাজ‌্যবাদ ও তাদের চক্রান্তের বিরুদ্ধে বাংলাদেশের সরকারকে তীব্র প্রতিবাদ জানানো এবং বাংলাদেশসহ বিশ্ববাসীকে সোচ্চার হওয়ার জন্য আহ্বান জানান।
DSCF2028সমাবেশের পর একটি বিক্ষোভ মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে তোপখানা রোডে এসে শেষ হয়।

Translate »