মাহফুজ আনাম-এর উপর হয়রানি বন্ধের দাবি

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কমিটির এক সভা আজ ১৯ ফেব্রুয়ারি ২০১৬ সকাল ১১.৩০টায় পার্টি কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়। দলের সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত থেকে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড বজলুর রশীদ ফিরোজ, জাহেদুল হক মিলু ও রাজেকুজ্জামান রতন।
সভার এক প্রস্তাবে বলা হয়, ‘ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামকে কেন্দ্র করে বাঁধভাঙ্গা প্লাবনের মতো মানহানি ও রাষ্ট্রদ্রোহ মালমলার স্রোত যেভাবে অব্যাহত রয়েছে তা শাসক দলের অসুস্থ মানসিকতার উৎকট প্রকাশ ছাড়া অন্য কিছু ভাবার সুযোগ থাকেনা যখন তা সেঞ্চুরি করার কাছাকাছি পৌঁছে যাচ্ছে। এতে ক্ষমতাসীন দলের মতো একটি দায়িত্বশীল দলের দায়িত্বহীনতা আইন ও বিচারের প্রতি তাচ্ছিল্য-অশ্রদ্ধা, বিচার দাবির আবরণে হয়রানি, শুভবুদ্ধিকে স্বাগত জানানোর বদলে নিরুৎসাহিত করা, অন্ধ আবেগতাড়িত উন্মাদনাকে প্রশ্রয় দেয়া ও প্রকৃত সমস্যাকে আলোতে তুলে আনার বদলে তাকে অন্ধকারে ঢেকে দেয়ার বিষয়ই প্রতিভাত হয়। এটা সুযোগ বুঝে ফায়দা হাসিলে যতই সহায়ক হোক্ দীর্ঘ মেয়াদে তা অনাকাঙ্খিত বহু জটিল সূত্রকে গ্রথিত করে অনেক শুভ সম্ভাবনাকে নষ্ট করে দেয়। তাই আমরা এ তৎপরতা বন্ধ করার এবং সার্বিক ভঙ্গুর ব্যবস্থাকে আরও ভগ্নদশায় ঠেলে দেয়া থেকে ফিরে আসার দাবি জানাই।’
সভার প্রস্তাবে বলা হয়, এ ধরনের তৎপরতা সামগ্রিকভাবে দেশের নাগরিকের মত প্রকাশের স্বাধীনতা, সংবাদপত্রের স্বাধীনতা তথা গণতান্ত্রিক অধিকার হরণের সামিল এবং এটা দেশের গণতান্ত্রিক ভবিষ্যতের জন্য হুমকি স্বরূপ।
সভায় মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনার ভিত্তিতে নাগরিকের গণতান্ত্রিক ও মৌলিক অধিকার প্রতিষ্ঠা ও সমুন্নত রাখা এবং হয়রানি বন্ধের দাবিতে সোচ্চার হওয়ার জন্য সকল বাম-প্রগতিশীল দেশপ্রেমিক রাজনৈতিক দল, ব্যক্তি ও মহলের প্রতি উদাত্ত আহ্বান জানানো হয়।