রংপুরে জনসভায় কমরেড খালেকুজ্জামানের দাবি আদিবাসী-হিন্দু সম্প্রদায়ের উপর নির্যাতন বন্ধ কর

?

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ-এর ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী ও মহান রুশ বিপ্লবের ৯৯তম বার্ষিকী উপলক্ষে রংপুর জেলা বাসদের উদ্যোগে ১০ নভেম্বর ২০১৬, বৃহস্পতিবার বিকেল ৪টায় স্থানীয় পায়রা চত্বরে জনসভা অনুষ্ঠিত হয়। জনসভায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক জননেতা কমরেড খালেকুজ্জামান। সভাপতিত্ব করেন রংপুর জেলা বাসদের সমন্বয়ক কমরেড আব্দুল কুদ্দুস। আরো বক্তব্য রাখেন দলের কেন্দ্রীয় সদস্য কমরেড জাহেদুল হক মিলু, বগুড়া জেলা বাসদ-আহবায়ক এড. সাইফুল ইসলাম পল্টু, শুভেচ্ছা বক্তব্য রাখেন সিপিবি’র জেলা সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য কমরেড শাহীন রহমান প্রমুখ। সভা পরিচালনা করেন বাসদের জেলা সদস্য সচিব মমিনুল ইসলাম। জনসভার আগে লাল পতাকা, ব্যানার ও ফেস্টুন সম্বলিত একটি সুসজ্জিত র‌্যালি শাপলা চত্বর থেকে শুরু হয়ে নগরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

?

জনসভায় কমরেড খালেকুজ্জামান বলেন, আজ থেকে ৩৫ বছর আগে ১৯৮০ সালে ৭ নভেম্বর আমাদের দল বাসদ প্রতিষ্ঠিত হয়। মুক্তিযুদ্ধের চেতনা ছিলো শোষণমুক্ত অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠা। কিন্তু স্বাধীনতার ৪৫ বছর পেরিয়ে গেলেও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়িত হয় নি। মুক্তিযুদ্ধের চেতনায় দেশ পরিচালিত না হওয়ায় দেশ ও জনগণ আজ ভয়াবহ সংকটে জর্জরিত। আজ মানুষের জান-মালের নিরাপত্তা নাই, কৃষক ফসলের দাম পায় না, শ্রমিক বাঁচার মত মজুরি থেকে বঞ্চিত। মাদক-অপসংস্কৃতি-অশ্লীলতা সমাজের রন্ধ্রে রন্ধ্রে এমন ভাবে প্রবেশ করেছে যে, ছাত্র-যুব সমাজের নৈতিক অবক্ষয় চরমে পৌঁছেছে। এই অবস্থার কবল থেকে জাতিকে মুক্ত করতে প্রয়োজন শোষণ-মুক্ত সমাজ তথা সমাজতন্ত্র প্রতিষ্ঠা করা।
খালেকুজ্জামান আরো বলেন, মুক্তিযুদ্ধের চেতনা ছিল ধর্ম-নিরপেক্ষ গণতান্ত্রিক দেশ প্রতিষ্ঠা। আজ সারা দেশে সাম্প্রদায়িক সন্ত্রাস ভয়াবহ রুপ নিয়েছে। ১৯৭১ সালে জনগণ এই সাম্প্রদায়িক শক্তিকে পরাজিত করেছিল কিন্তু শাসকদের পৃষ্ঠপোষকতায়, আশ্রয়-প্রশ্রয়ে সেই পরাজিত শক্তি আজ মাথা চাড়া দিয়ে উঠেছে দানবের রুপ নিয়ে । সম্প্রতি গাইবান্ধা-গোবিন্দগঞ্জে আদিবাসীদের পূর্ব পুরুষদের ভিটে-মাটি থেকে উচ্ছেদের জন্য স্থানীয় এমপি, সরকারি দলের জনপ্রতিনিধিদের নেতৃত্বে দলীয় লোকজন, স্থানীয় প্রশাসন তথা পুলিশ-র‌্যাব দিয়ে গুলি-টিয়ার শেল নিক্ষেপ করে এবং তাদের উপস্থিতিতে সরকার দলীয় লোকজন কয়েকশত বাড়ি-ঘরে আগুন লাগিয়ে দেয়। ঐখানে অনেকে আহত, ২ জন নিহত ও ৩ জন নিখোঁজ হয়। এই অপশক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে হবে। সরকার দেশি-বিদেশি লুটেরাদের হাতে জাতীয় সম্পদ-প্রাকৃতিক সম্পদ তুলে দিচ্ছে। ভারতের স্বার্থে সুন্দরবনধ্বংসী রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে। পাবনার রুপপুরে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র করে জনগণকে মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে।

?

তিনি বলেন, এখন থেকে ৯৮ বছর আগে রাশিয়ায় পৃথিবীর বুকে প্রথম শ্রমিক শ্রেণির রাষ্ট্র সমাজতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছিল। রাশিয়া থেকে ভিক্ষুক, বেকারত্ব, পতিতাবৃত্তি, নিরক্ষরতা দূর করেছিল। সেই মহান সমাজতান্ত্রিক শিক্ষা নিয়ে আমাদের দেশেও শোষণমুক্তির লড়াই গড়ে তুলতে হবে। সেই সংগ্রামে শ্রমিক-কৃষক, শিক্ষক, ছাত্র-জনতাকে ঐক্যবদ্ধ হয়ে বাসদকে শক্তিশালী করে জোট-মহাজোটের বাইরে বামবিকল্প শক্তি গড়ে তোলার জন্য তিনি আহব্বান জানান। এছাড়া জেলা বাসদ-নেতা আব্দুল কুদ্দুস রংপুরে ৮ম শ্রেণির ছাত্র সবুজ রায় ও ২২ মাসের শিশু আলেফার হত্যাকারীদের গ্রেপ্তার ও দ্রুত বিচার দাবী করেন এবং রংপুর সিটি কর্পোরেশনের কৃষি জমির খাজনা বৃদ্ধির প্রতিবাদ জানান।