রামপাল বিদ্যুৎ কেন্দ্রের চুক্তি বাতিল কর, প্রাণ-প্রকৃতি-পরিবেশ রক্ষা কর-বাসদ

140716_SPB DC-4ভারতীয় স্বার্থে সুন্দরবন বিধ্বংসী, প্রাণ-প্রকৃতি-পরিবেশ ও দেশ বিরোধী রামপাল বিদ্যুৎ কেন্দ্রের চুক্তি বাতিলের দাবিতে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ ঢাকা মহানগর শাখার উদ্যোগে আজ ১৪ জুলাই ২০১৬ বিকাল ৫টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়।
140716_SPB DC-5বাসদ ঢাকা মহানগর শাখার সদস্য সচিব জুলফিকার আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড রাজেকুজ্জামান রতন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সহসভাপতি আবদুর রাজ্জাক, বাসদ ঢাকা মহানগর কমিটির সদস্য খালেকুজ্জামান লিপন, আহসান হাবিব বুলবুল, ছাত্র ফ্রন্ট মহানগর সভাপতি রুখসানা আফরোজ আশা।
সমাবেশে নেতৃবৃন্দ বলেন, সরকার সকল জনমত, বিশেষজ্ঞদের মতামত, পরিবেশবিদদের মতামত উপেক্ষা করে একরোখা নীতিতে সুন্দরবন বিধ্বংসী রামপাল বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ চুক্তি করে। একদিকে পরিবেশ রক্ষায় আন্তর্জাতিক পুরষ্কার গ্রহণ অন্যদিকে পরিবেশ বিধ্বংসী রামপালে কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনকে দ্বি-চারিতা বলে আখ্যায়িত করে নেতৃবৃন্দ বলেন, এই চুক্তি সুন্দরবনের অস্তিত্ব ও বাংলাদেশের স্বার্থের বিরুদ্ধে ভারতীয় কোম্পানির স্বার্থে। দেশ ও জনগণের প্রতি যদি কোন দায় থাকতো তা হলে সরকার এমন চুক্তি করতো না।
140716_SPB DC-3নেতৃবৃন্দ বলেন, আমরা বার বার দাবি করছি বিদ্যুৎ উৎপাদনের অনেক বিকল্প আছে কিন্তু সুন্দরবনের কোন বিকল্প নাই। আমাদের প্রাণ-প্রকৃতি-পরিবেশ রক্ষায় সুন্দরবনের ভূমিকা অপরিসীম। ভারতের সাথে যে নির্মাণ চুক্তি করছে তা অবিলম্বে বাতিল করতে হবে। এই চুক্তি জনগণ কোনভাবেই মেনে নিবেনা।