শহীদ বুদ্ধিজীবী দিবসে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন ও ধর্মের রাজনৈতিক ব্যবহার নিষিদ্ধের দাবি

141215-SPB-1

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে আজ ১৪ ডিসেম্বর ভোর ৬টায় দলীয় কালোপতাকা উত্তোলন ও জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। এরপর সকাল ৭.৩০টায় কেন্দ্রীয় কার্যালয় থেকে যাত্রা করে সকাল ৮ টায় রায়ের বাজার বধ্যভূমি স্মৃতিসৌধে এবং ১০টায় মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিস্তম্ভে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পমাল্য অর্পণ করা হয়।
বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামানের নেতৃত্বে কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড বজলুর রশীদ ফিরোজ, বাসদ ঢাকা মহানগর নেতা আবদুর রাজ্জাক, খালেকুজ্জামান লিপন, আব্দুল্লাহ শাহরিয়ার সাগর, আব্দুল্লাহ আল মামুন, শাহীন লস্কর, তৈয়ব আলী মোল্লা, বাবু. হৃদয়সহ অন্যান্য নেতা-কর্মীরা মিছিল সহকারে শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করেন।
বুদ্ধিজীবী দিবস উপলক্ষে দেয়া এক বিবৃতিতে বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান বুদ্ধিজীবী হত্যাকারী সকল যুদ্ধাপরাধীদের বিচার দ্রুত সম্পন্ন করে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করে রায় কার্যকর করার জন্য সরকারের প্রতি দাবি জানান এবং মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন ও ধর্মের রাজনৈতিক ব্যবহার নিষিদ্ধের দাবিতে সর্বস্তরে গণজাগরণ গড়ে তোলার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান।
বিবৃতিতে তিনি বলেন, গত ৪৪ বছরে শাসক বুর্জোয়া শ্রেণী মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনা ও গণআকাঙ্খা পরিপন্থী ধারায় দেশ পরিচালনা করে এসেছে। তারই বিষময় ফল জাতিকে আজ ভোগ করতে হচ্ছে। তিনি মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনা সেক্যুলার, গণতান্ত্রিক রাষ্ট্র এবং শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠার সংগ্রাম বেগবান করার জন্য সকল বাম গণতান্ত্রিক শক্তিকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।