শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৫০০০ টাকা ও গণতান্ত্রিক শ্রম আইন ছাড়া দেশের উন্নয়ন ও গণতন্ত্র অর্থ মালিকদের গণতন্ত্র

211016_slf-rallyগণতান্ত্রিক শ্রম আইন ও বিধিমালা, বাজার দরের সাথে সংগতি রেখে ন্যূনতম মজুরি ১৫ হাজার টাকা নির্ধারণ, দুর্ঘটনায় নিহতদের আজীবন আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ, কর্মক্ষেত্রে নিরাপত্তা ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করা, টাম্পাকো, রানা প্লাজা, তাজরীনসহ দুর্ঘটনার জন্য দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তিসহ শ্রমজীবী মানুষের ন্যায়সঙ্গত দাবি নিয়ে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট আয়োজিত শ্রমিক সমাবেশে বাসদ সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান বলেন, উন্নয়ন ও গণতন্ত্রের গালভরা বুলি শ্রমিকদের কাছে অর্থহীন। ন্যূনতম জীবনমান বজায় রাখার মতো মজুরি ও গণতান্ত্রিক শ্রম আইনের জন্য বাংলাদেশের শ্রমিকদেরকে আজ আন্দোলন করতে হচ্ছে। মহানগর নাট্যমঞ্চে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি জাহেদুল হক মিলুর সভাপতিত্বে অনুষ্ঠিত শ্রমিক সমাবেশে আরও বক্তব্য রাখেন, ওসমান আলী, আবদুর রাজ্জাক, রাজেকুজ্জামান রতন, টিইউসি’র সহসভাপতি মাহবুব আলম, সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্টের সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, জাতীয় শ্রমিক ফেডারেশনের কার্যকরি সভাপতি কামরুল আহসান, জাতীয় শ্রমিক জোটের সাধারণ সম্পাদক নাঈমুল আহসান জুয়েল, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের নেতা ইমাম হোসেন খোকন, জুলফিকার আলী, খালেকুজ্জামান লিপন, সৌমিত্র কুমার দাস, জনার্দন দত্ত নান্টু, রাহাত আহমেদ, আনোয়ার হোসেন, নব কুমার কর্মকার, আবু নাঈম খান বিপ্লব, সেলিম মাহমুদ, রতন মিয়া, শাহ জালাল, দিপংকর, আব্দুল কাইয়ুম, প্রদীপ দাস, সুরেশ চন্দ্র দাস মনো, শহিদুল ইসলাম। সভা পরিচালনা করেন আহসান হাবীব বুলবুল।
211016_slf-khalequzzamanসভায় প্রধান বক্তা কমরেড খালেকুজ্জামান বলেন, দেশের প্রবৃদ্ধি বাড়ছে, মাথাপিছু আয় বাড়ছে, দেশ মধ্যম আয়ের দেশে পরিণত হচ্ছে, উন্নয়নের এত চমক দেখিয়ে সরকার আত্মতৃপ্তি প্রকাশ করছে, কিন্তু উৎপাদন ও উন্নয়নের প্রধান চালিকা শক্তি শ্রমিকদের জীবন আজও দুর্দশায় নিপতিত। তারা কাজ করলে ন্যায্য মজুরি পায় না, কারখানায় পুড়ে মরলে ক্ষতিপূরণ পায়না, আহত হয়ে পঙ্গু হয়ে থাকলে চিকিৎসা পায় না। তিনি বলেন, কোটি কোটি শ্রমিককে ট্রেড ইউনিয়ন করার গণতান্ত্রিক অধিকার থেকে বঞ্চিত করে দেশে কীভাবে গণতন্ত্র প্রতিষ্ঠিত হবে? শ্রম আইন ২০০৬ এবং শ্রম আইন সংশোধিত ২০১৩ প্রমাণ করেছে বিএনপি এবং আওয়ামী লীগ কারও কাছেই শ্রমিকরা গণতান্ত্রিক অধিকার পায়নি। মাথাপিছু আয় বাড়ছে বলে এত প্রচার করলেও শ্রমিকদের মাথা পিছু আয় কত সে প্রশ্নে সরকার নিশ্চুপ। সরকারি কর্মচারিদের পে-স্কেল ঘোষণা করলেও শ্রমিকদের মজুরির ব্যাপারে কোন পদক্ষেপ নেয়া হচ্ছে না। তিনি শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৫ হাজার টাকা করার দাবি জানান।
211016_slf-rally-2সাম্প্রতিক টাম্পাকো ফয়েল কারখানায় অগ্নিদগ্ধ হয়ে ৩৯ জনের মৃত্যুর জন্য দায়ীদের সর্বোচ্চ শাস্তি দাবি করে কমরেড খালেকুজ্জামান বলেন অতীতে রানা প্লাজা, তাজরীনসহ ২১৮টি দুর্ঘটনার জন্য দায়ীদের শাস্তি হলে এধরনের ঘটনার পুনরাবৃত্তি হতো না।
211016_slf-gathering-1সমাবেশে তাঁত, জরি, টুইস্টিং, রি-রোলিং স্টিল মিলস, গার্মেন্টস, সুইটস এন্ড চানাচুর, ট্যাক্সি, ট্যাক্সিকার, অটোটেম্পু, আটোরিক্সা, চা, রিক্সা-ভ্যান, নির্মাণ, পাদুকা, ব্যাটারি চালিত রিক্সাসহ বিভিন্ন সেক্টরের শ্রমিকরা অংশগ্রহণ করে। সমাবেশের পূর্ব প্রেসক্লাব চত্বর থেকে একর্টি বর্নাঢ্য মিছিল গুলিস্তান এলাকা প্রদক্ষিণ করে।
সমাবেশ থেকে নেতৃবৃন্দ ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান। সমাবেশ শেষে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের নতুন কমিটিকে পরিচয় করে দেয়া হয়।
211016_slf-committee-1জাহেদুল হক মিলুকে সভাপতি, ওসমান আলী, আবদুর রাজ্জাক ও শাহজাহান তালুকদারকে সহসভাপতি, রাজেকুজ্জামান রতনকে সাধারণ সম্পাদক ও আহসান হাবীব বুলবুলকে সাংগঠনিক সম্পাদক করে ২৫ সদস্য বিশিষ্ট কমিটিকে পরিচয় করিয়ে দেয়া হয়।