হাওড়কে দুর্গত অঞ্চল ঘোষণা কর, ত্রাণ ও পুনর্বাসনের বরাদ্দ বাড়াও-কমরেড খালেকুজ্জামান

SPB-290417হাওড়কে দুর্গত অঞ্চল ঘোষণা করে ত্রাণ ও পুনর্বাসনে বরাদ্দ বাড়ানোর দাবিতে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ ঢাকায় সমাবেশ ও মিছিল করেছে। আজ ২৯ এপ্রিল ২০১৭ বিকেল ৫:০০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান। বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড বজলুর রশীদ ফিরোজ, জাহেদুল হক মিলু ও রাজেকুজ্জামান রতন। সমাবেশ শেষে একটি মিছিল হাইকোর্ট মোড় ঘুরে তোপখানা রোড, পুরানা পল্টন, দৈনিক বাংলা, গুলিস্তান, বায়তুল মোকাররম হয়ে পুনরায় তোপখানো রোডে এসে শেষ হয়।
সমাবেশে কমরেড খালেকুজ্জামান বলেন, আগাম বন্যায় ও পাহাড়ী ঢলে হাওড়ের একমাত্র ফসল বোরো ধান সম্পূর্ণ বিনষ্ট হয়েছে। পানি দুষিত হওয়ায় মরে গেছে মাছ ও হাঁস। একমাত্র ফসল হারিয়ে কৃষক নিঃস্ব এবং বিপর্যস্ত। সারা বছরে খাওয়ার সংস্থান, ঋণ পরিশোধ, গবাদী পশু পালন কিভাবে হবে তা ভেবে কৃষক দিশেহারা। প্রায় ১ কোটি মানুষ বিপন্ন। এদের বাঁচার জন্য খাদ্য, অসুস্থাতায় ওষুধ, পুনর্বাসনের জন্য পদক্ষেপ না নিলে এক ভয়াবহ সংকটে পড়বে হাওড়বাসী।
SPB-290417-1মাসে ৩০ কেজি চাল মাত্র ৩ লাখ পরিবারের জন্য বরাদ্দকে অপ্রতুল উল্লেখ করে নেতৃবৃন্দ বরাদ্দ বাড়ানোর দাবি জানান। আগামী বোরো মৌসুমের পূর্ব পর্যন্ত ত্রাণ তৎপরতা অব্যাহত রাখা, উন্মুক্ত জলাশয়ে মাছের পোনা অবমুক্ত করা, কৃষি ঋণ মওকুফ করাসহ চিকিৎসার ব্যবস্থা করার জন্য নেতৃবৃন্দ দাবি জানান। নেতৃবৃন্দ বাঁধ নির্মাণে দুর্নীতির জন্য দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।