১৪ ফেব্রুয়ারি ‘স্বৈরাচারবিরোধী ছাত্র প্রতিরোধ দিবস’ পালন

অবিলম্বে ঢাবি শিক্ষার্থী হাফিজুর মোল্লার হত্যাকাণ্ডের তদন্ত ও বিচারের দাবি

DSC_0734ঢাকা : আজ ১৪ ফেব্রুয়ারি ‘স্বৈরাচার বিরোধী ছাত্র প্রতিরোধ দিবস’ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটি। সংগঠনের সভাপতি জনার্দন দত্ত নান্টুর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ইমরান হাবিব রুমনের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় দপ্তর সম্পাদক নাসিরুদ্দিন প্রিন্স, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আহ্বায়ক প্রীতিলতা, ঢাকা নগরের সাধারণ সম্পাদক মুক্তা বাড়ৈ, ইডেন কলেজের সভাপতি নবিনা আক্তার প্রমুখ।

নেতৃবৃন্দ বলেন, স্বৈরশাসক জেনারেল এরশাদ ক্ষমতায় আসার পর থেকেই একুশে ফেব্রুয়ারির শহীদ দিবসের বিভিন্ন অনুষ্ঠান বাতিল করে কোরানখানি করা, আলপনাসহ বাঙালী ঐতিহ্যের অনেক কিছুকে ইসলামবিরোধী বলে ঘোষণা করা, শিক্ষা সংকোচন ও সাম্প্রদায়িকীকরণসহ জনস্বার্থ এবং শিক্ষাবিরোধী বিভিন্ন পদক্ষেপ নিতে থাকে। আর ছাত্রদের দাবি ছিল- “ছাত্র-স্বার্থবিরোধী শিক্ষা সংকোচনের মজিদ খানের শিক্ষানীতি বাতিল, সামরিক শাসন প্রত্যাহার, সাম্প্রদায়িক শিক্ষা বাতিল করে সেক্যুলার শিক্ষা চালু করা”। ৩৩ বছর আগের এই দিনে পুলিশের গুলি এবং টিয়ার সেলে নিহত হয় জাফর, জয়নাল, দিপালী সাহা। আহত হয় শত শত ছাত্র-জনতা।

কিন্তু স্বৈরশাসকের অবসান ঘটলেও স্বৈরাচারি শাসন ব্যবস্থার অবসান ঘটেনি। তাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের মত প্রতিষ্ঠানে হলে গেস্টরুমে নির্যাতনের শিকার হয়ে হাফিজুলের মতো মেধাবী ছাত্রদের মৃত্যুবরণ করতে হয়।

নেতৃবৃন্দ অবিলম্বে হাফিজুল হত্যার তদন্ত ও বিচারের দাবি জানান এবং শিক্ষার অধিকার রক্ষায় জাফর, জয়নাল, দিপালী সাহা, মোহাম্মদ আইয়ুব, মোজাম্মেল হোসেন কাঞ্চন এর শহীদী আত্মত্যাগ থেকে শিক্ষা নিয়ে সর্বাত্মক ছাত্র আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

140216_SSF Ctg College-4চট্টগ্রাম : স্বৈরাচার প্রতিরোধ দিবস উপলক্ষে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট চট্টগ্রাম কলেজ শাখার উদ্যোগে কলেজ ক্যাম্পাসে মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। মিছিল শেষে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের নগর সভাপতি আল কাদেরী জয়, কলেজ আহবায়ক রায়হান উদ্দিন, নগর সাধাঃ সম্পাদক পার্থ প্রতীম নন্দী, মিরাজ উদ্দীন প্রমুখ। বক্তারা বলেন ‘যে দাবিতে সেদিন ছাত্ররা প্রাণ দিয়েছিল সে দাবি আজো আমাদের শিক্ষাব্যবস্থায় বিদ্যমান সে দাবি আদায়ে আজ ছাত্র সমাজের ঐক্যবদ্ধ আন্দোলন প্রয়োজন।’

140216_SSF N-gongনারায়ণগঞ্জ : স্বৈরাচারবিরোধী প্রতিরোধ দিবস উপলক্ষে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলা শাখা আয়োজিত সমাবেশে সাবেক ছাত্রনেতা ও বর্তমানে বাসদ নারায়ণগঞ্জ জেলা সমন্বয়ক কমরেড নিখিল দাস। নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে ছাত্র ফ্রন্ট জেলা সভাপতি সুলতানা আক্তারের সভাপতিত্বে আরো বক্তব‌্য রাখেন, সহ-সভাপতি জেসমিন আক্তার, সাধারণ সম্পাদক বেলাল হোসেন, সাংগঠনিক সম্পাদক শিমুল প্রমুখ।

এছাড়াও রাজশাহী, বগুড়া, রংপুর, সিরাজগঞ্জ, বরিশাল, মৌলভীবাজারসহ বিভিন্ন জেলায় দিবস উপলক্ষে কর্মসূচি পালিত হয়।