৭ নভেম্বর বাসদ এর ৩৭তম প্রতিষ্ঠা বার্ষিকী ও অক্টোবর বিপ্লবের শতবর্ষে শুভেচ্ছা

৭ নভেম্বর ২০১৭ বাসদ এর ৩৭তম প্রতিষ্ঠা বার্ষিকী ও রাশিয়ার মহান অক্টোবর
সমাজতান্ত্রিক বিপ্লবের শতবর্ষে সংগ্রামী শুভেচ্ছা
যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদ্যাপনের জন্য সারা দেশের পার্টি সংগঠন ও শ্রমজীবী মানুষের প্রতি আহ্বান

Haturi-kastey edited copyবাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কমিটির এক সভা আজ ৫ নভেম্বর ২০১৭ বিকাল ৩টায় কেন্দ্রীয় কার্যলয়ে অনুষ্ঠিত হয়। দলের সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড বজলুর রশিদ ফিরোজ, কমরেড জাহেদুল হক মিলু ও কমরেড রাজেকুজ্জামান রতন।
সভায় আগামী ৭ নভেম্বর ২০১৭ পার্টির ৩৭তম প্রতিষ্ঠা বার্ষিকী ও রাশিয়ার মহান অক্টোবর সমাজতান্ত্রিক বিপ্লবের শতবর্ষ উপলক্ষ্যে দেশবাসীকে সংগ্রামী শুভেচ্ছা এবং যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের জন্য সারা দেশের সকল শাখা সংগঠন ও শ্রমজীবী মানুষের প্রতি উদাত্ত আহ্বান জানানো হয়।
সভার এক প্রস্তাবে বলা হয়, ১৯৮০ সালের ৭ নভেম্বর বাংলাদেশের শোষিত শ্রমজীবী মানুষের শোষণ মুক্তির লক্ষ্যে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ এর সাহসী আত্মপ্রকাশ ঘটে। প্রতিষ্ঠালগ্ন থেকেই দেশের প্রাকৃতিক সম্পদ রক্ষা আন্দোলনে এবং পুঁজিবাদ-সা¤্রাজ্যবাদ, সন্ত্রাস ও সাম্প্রদায়িকতা বিরোধী সংগ্রামসহ সকল গণতান্ত্রিক সংগ্রামে বাসদ সাধ্যানুযায়ী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। তারই ধারাবাহিকতায় বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে দ্বি-দলীয় বুর্জোয়া রাজনীতির বিপরীতে বাম বিকল্প রাজনৈতিক শক্তি গড়ে তোলার সংগ্রাম করছে। দেশবাসীকে এই বিকল্প গড়ে তোলা ও শোষণমুক্তির সংগ্রামকে বেগবান করতে বাসদ এর পতাকা তলে সমবেত হওয়ার জন্য আহ্বান জানানো হয়।
সভায় অপর এক প্রস্তাবে বলা হয়, আজ থেকে ১০০ বছর আগে রাশিয়ায় শ্রমিক শ্রেণি সর্বহারার মহান নেতা কমরেড লেনিন ও বলশেভিক পার্টির নেতৃত্বে অক্টোবর সমাজতান্ত্রিক বিপ্লব সফল করে দুনিয়ার বুকে প্রথম শোষণহীন রাষ্ট্র প্রতিষ্ঠার সূচনা করেছিলেন। এই বিপ্লব অন্য সকল বিপ্লবের থেকে ভিন্ন এই কারণে যে, দাস সমাজ থেকে পুঁজিবাদ সকল বিপ্লব এক শ্রেণির হাত থেকে আরেক শ্রেণির হাতে ক্ষমতা বদল হলেও শোষণের অবসান হয়নি। কিন্তু অক্টোবর বিপ্লবই প্রথম বুর্জোয়া শ্রেণির হাত থেকে ক্ষমতা শ্রমিক শ্রেণি দখল করে, শোষণমুক্তির সূচনা ঘটনা।
সভার প্রস্তাবে বলা হয়, অক্টোবর বিপ্লবের শতবর্ষ সারাদুনিয়ার শ্রমজীবী মানুষ মুক্তির আকাঙ্খায় আজও অনুপ্রেরণার উৎস হিসাবে উদ্যাপন করছে, করবে। বাংলাদেশে বাসদ সহ সকল বামপন্থী শক্তি ঐক্যবদ্ধভাবে অক্টোবর বিপ্লব শতবর্ষ উদযাপন করছে।
আগামী ৭ নভেম্বর ২০১৭ মাসব্যাপী কর্মসূচির সমাপনী অনুষ্ঠান বিকেল ২:৩০টায় ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠিত হবে। শোষণমুক্তির সংগ্রামকে এগিয়ে নিতে আগামী ৭ নভেম্বরের মহাসমাবেশ ও লালপতাকা মিছিলে সকল শ্রমজীবী মেহনতি শোষিত মানুষকে অংশগ্রহণ করে সফল করার জন্য বাসদ কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে উদাত্ত আহ্বান জানানো হয়।