এঙ্গেলস এর জীবন সংগ্রাম থেকে শিক্ষা নিয়ে পুঁজিবাদ-সাম্রাজ‌্যবাদবিরোধী সমাজতন্ত্রের সংগ্রাম এগিয়ে নিতে হবে-খালেকুজ্জামান

সর্বহারা শ্রেণির মহান নেতা ফ্রেডারিখ এঙ্গেলস এর ১২৫তম প্রয়ান দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত
এঙ্গেলস এর জীবন সংগ্রাম থেকে শিক্ষা নিয়ে পুঁজিবাদ-সাম্রাজ‌্যবাদবিরোধী সমাজতন্ত্রের সংগ্রাম এগিয়ে নিতে হবে-খালেকুজ্জামান

SPB-05082020-3বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ এর উদ্যোগে ৫ আগস্ট ২০২০ সন্ধ্যা ৭টায় সারা দুনিয়ার সর্বহারা শ্রেণির মহান নেতা ফ্রেডরিখ এঙ্গেলস এর ১২৫তম মৃত্যু দিবস উপলক্ষে জুম অনলাইনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বাসদ সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনায় বক্তব্য রাখেন ভারতের পশ্চিম বঙ্গের উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. অজিত কুমার রায় ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড রাজেকুজ্জামান রতন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড বজলুর রশীদ ফিরোজ।
কমরেড খালেকুজ্জামান বলেন, ফ্রেডরিখ এঙ্গেলস ছিলেন সারা দুনিয়ার শ্রমিক শ্রেণির নেতা যিনি তাঁর অভিন্ন হৃদয় বন্ধু কার্ল মার্কস এর সাথে মিলে মানব মুক্তির দর্শন মার্কসবাদ প্রতিষ্ঠা করেছিলেন। যা ছিল দুনিয়ার শ্রমিক শ্রেণিকে চক্ষু খুলে দেয়া এক মতবাদ। তাঁরা দেখিয়েছিলেন কিভাবে সমাজে সম্পদ তৈরি হয়। কিভাবে সম্পদে ব্যক্তি মালিকানা ব্যবস্থা গড়ে উঠে, সমাজ কিভাবে শ্রেণি বিভক্ত হয়। এক শ্রেণি আরেক শ্রেণিকে কিভাবে শোষণ করে, ঠকায় এবং এই শোষণ থেকে মুক্তির পথ কি? তারা যৌথভাবে সংগ্রামের মাধ্যমে ভাববাদী দর্শনের মোকাবেলা করে বস্তুবাদী দর্শনের বৈজ্ঞানিক ব্যাখ্যা দাঁড় করিয়েছিলেন যা আজও দুনিয়াব্যাপী শ্রমিক শ্রেণির মুক্তির পথ নির্দেশকারী দর্শন। দেখিয়েছিলেন মানব সমাজের ইতিহাস শ্রেণি সংগ্রামের ইতিহাস।
খালেকুজ্জামান বলেন, কার্ল মার্কস যে পুঁজি গ্রন্থ রচনা করেছিলেন, এঙ্গেলস না থাকলে দুনিয়ার মানুষ তা জানতেই পারতো না। নিজে শিল্পপতির সন্তান হয়েও মার্কস ও তার পরিবারকে সহায়তার জন্য সামান্য কেরানীর চাকুরি তিনি করেছেন। কারণ তার কাছে মার্কসকে বাঁচিয়ে রাখাটা ছিল প্রয়োজন। নিজের ব্যক্তিগত প্রয়োজন না সমাজের-মানব মুক্তির সংগ্রামের প্রয়োজনকেই সব সময় প্রাধান্য দিয়েছেন। তাঁর সময়কালে অসামান্য পাণ্ডিত‌্য ও জ্ঞানের অধিকারী হয়েও তার মধ্যে কোন অহমিকা ছিল না, ছিলেন অত্যন্ত বিনয়ী। মার্কস-এঙ্গেলস এর প্রথম পরিচয় থেকে তাদের মধ্যে চিন্তা ও দৃষ্টিভঙ্গির ঐক্য গড়ে উঠে যা আজীবন অক্ষুণ্ন ছিল। বিপ্লবের প্রতি উদ্দেশ্যমুখীনতা, যৌথ জ্ঞান, যৌথ নেতৃত্ব, যৌথ জীবনবোধের উন্নত শিক্ষা আমরা এঙ্গেলস এর কাছ থেকে পাই। ফলে এঙ্গেলস এর জীবন সংগ্রাম থেকে শিক্ষা নিয়ে আজকের দিনের বাস্তবতায় আমাদেরকে বিপ্লবী সংগ্রামকে এগিয়ে নিতে হবে। সত্যিকার কমিউনিস্ট চরিত্র গড়ে তোলার শিক্ষা নিতে হবে।
খালেকুজ্জামান আরো বলেন, বর্তমানে সার বিশ্বে করোনা মহামারি চলছে। পুঁজিবাদ যে মহামারি মোকাবেলায় ব্যর্থ তা দেখিয়েছে। সমাজতন্ত্রই যে সকল প্রাকৃতিক ও মনুষ্য সৃষ্ট দুর্যোগ মোকাবেলায় সক্ষম তাও প্রমাণিত হয়েছে। ফলে করোনা উত্তর বিশ্ব পরিস্থিতি একই জায়গায় থাকবে না। হয় আরো বেশি বৈষম্য সৃষ্টিকারী স্বৈরাচারী কর্তৃত্ববাদী শাসন কায়েম হবে, না হয় গণআন্দোলন-গণঅভ্যুত্থানে জনগণের রাষ্ট্র ব্যবস্থা-সরকার ব্যবস্থা কায়েমের পথে অগ্রসর হবে। ফলে স্বৈরশাসনের বদলে সাম্য সমাজ প্রতিষ্ঠার সংগ্রামে এঙ্গেলস এর জীবন সংগ্রাম-চিন্তা আমাদের পাথেয় হবে।

Translate »