টেংরাটিলা এলাকার ক্ষতিগ্রস্তদের যথাযথ ক্ষতিপূরণ দিতে হবে – খালেকুজ্জামান

বর্তমান জ্বালানি উপদেষ্টাসহ নাইকো দুর্নীতির সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিন
শেভরনের কাছ থেকে মাগুরছড়ার ক্ষতিপূরণ আদায় করুন
টেংরাটিলা এলাকার ক্ষতিগ্রস্তদের যথাযথ ক্ষতিপূরণ দিতে হবে
———————————————————————————– খালেকুজ্জামান
Tengratila Gasfield-1বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান আজ ০৫ মে ২০২০ সংবাদপত্রে দেয়া এক বিবৃতিতে বলেন, ২০০৫ সালে সুনামগঞ্জ জেলার দোয়ারা বাজার উপজেলার টেংরাটিলা গ্যাসক্ষেত্রে কানাডিয়ান কোম্পানি নাইকোর অদক্ষতা ও অবহেলার কারণে সংগঠিত বিস্ফোরণে হাজার হাজার কোটি টাকার গ্যাস সম্পদসহ পরিবেশ, প্রকৃতি ও জনস্বাস্থ্যের মারাত্মক ক্ষতি সাধিত হওয়ার পর দীর্ঘ ১০ বছর আইনী লড়াই শেষে বিনিয়োগ বিরোধ নিষ্পত্তি সংক্রান্ত আন্তর্জাতিক সালিশী আদালত (ইকসিড) বাংলাদেশের পক্ষে রায় দিয়েছেন বলে গত রোববার জ্বালানি প্রতিমন্ত্রী সংবাদ সম্মেলনে জানিয়েছেন।
বিবৃতিতে খালেকুজ্জামান বলেন, ইকসিডের রায় অনুযায়ী গ্যাসের ক্ষতিপূরণ বাবদ ১ বিলিয়ন ডলার বা ৮ হাজার কোটি টাকা ক্ষতিপূরণ দেয়ার জন্য আদালত নাইকোকে নির্দেশ দিয়েছে। একই সাথে পরিবেশ, প্রকৃতি, জনস্বাস্থ্যসহ অন্যান্য ক্ষতির পরিমাণ আদালতকে জানাতে বাংলাদেশকে নির্দেশ দিয়েছে।
বিবৃতিতে তিনি বলেন, দীর্ঘ ১৫ বছরেও বাংলাদেশের সরকার কেন গ্যাস এবং পরিবেশ, প্রকৃতি, জনস্বাস্থ্যসহ অন্যান্য সামগ্রিক ক্ষয়-ক্ষতির একটি পূর্ণাঙ্গ হিসেব আদালতের কাছে তুলে ধরতে পারেনি এর জবাব সরকারকে দিতে হবে। এখন কেন আদালত নির্দেশ দেয়ার পর মন্ত্রী বলছেন করোনা প্রকোপ স্তিমিত হলে আন্তর্জাতিক সংস্থা দিয়ে ক্ষতির পরিমাণ নিরুপন করা হবে। এতো দিন কেন ক্ষতির পরিমাণ নিরুপন করা হলো না, বর্তমান সরকারই তো ১২ বছর ধরে ৩ মেয়াদে টানা ক্ষমতায় আছে। এ থেকে বুঝা যায় সর্ষের মধ্যেই ভুত রয়েছে। এ ভুত তাড়াতে হবে।
বিবৃতিতে খালেকুজ্জামান বলেন, বর্তমান জ্বালানি উপদেষ্টাসহ অনেকেই যুক্ত আছে নাইকো দুর্নীতির সাথে। চালু থাকা ছাতক ও ফেনী গ্যাসক্ষেত্রকে প্রান্তিক দেখিয়ে নাইকোর কাছে ইজারা দেয়ার চুক্তিই ছিল দুর্নীতির মাধ্যমে করা। ফলে নাইকো দুর্নীতির সাথে যুক্ত জ্বালানি উপদেষ্টাসহ জড়িতদের ফৌজদারী মামলায় বিচার ও শাস্তি এবং তাদের সম্পদ বাজেয়াপ্ত করতে হবে। একই সাথে মৌলভীবাজারের মাগুরছড়ায় দুর্ঘটনার জন্য দায়ী মার্কিন কোম্পানি অক্সিডেন্টাল, তার উত্তরাধিকার ইউনিকল এবং বর্তমান শেভরনের কাছ থেকে ক্ষতিপূরণ আদায়ের উদ্যোগ নিতে হবে। মাগুরছড়ার ক্ষতিপূরণ আদায়ের ক্ষেত্রে যারা প্রতিবন্ধকতা সৃষ্টি করছে তাদের নামও প্রকাশ করার দাবি জানান তিনি।
বিবৃতিতে খালেকুজ্জামান টেংরাটিলা গ্যাসক্ষেত্রে অগ্নিকা-ের ঘটনায় আশে পাশের এলাকার জনগণের যে সম্পদ ও স্বাস্থ্যের ক্ষয়ক্ষতি হয়েছে তাদের তালিকা করে সরকারের পক্ষ থেকে উপযুক্ত ক্ষতিপূরণ দেয়ারও দাবি জানান।

Translate »