নকশা আধুনিকায়ন এবং নীতিমালা প্রনয়ণ করে ব্যাটারিচালিত যানবাহনের লাইসেন্স প্রদানের দাবিতে স্মারকলিপি পেশ

ব্যাটারি রিকশা, ইজিবাইকসহ ব্যাটারিচালিত যানবাহন চলাচলে সরকারি নিষধাজ্ঞা প্রত্যাহার ও নকশা আধুনিকায়ন এবং নীতিমালা প্রনয়ণ করে ব্যাটারিচালিত যানবাহনের লাইসেন্স প্রদানের দাবিতে ঢাকায় স্বরাষ্ট্রমন্ত্রী বারবার স্মারকলিপি পেশ

RBEDS-110721-Dhaka-1রিকশা, ব্যাটারি রিকশা, ইজিবাইক চালক সংগ্রাম পরিষদ এর উদ্যোগে ব্যাটারি রিকশা, ইজিবাইকসহ ব্যাটারিচালিত যানবাহন চলাচলে সরকারি নিষধাজ্ঞা প্রত্যাহার ও নকশা আধুনিকায়ন এবং নীতিমালা প্রনয়ণ করে ব্যাটারিচালিত যানবাহনের লাইসেন্স প্রদানের দাবিতে ঢাকায় স্বরাষ্ট্রমন্ত্রী বারবার এবং জেলায় জেলায় ডিসি অফিসের মাধ্যমে স্বরাষ্ট্রমন্ত্রী বারবার স্মারকলিপি প্রদান কর্মসূচির অংশ হিসেবে আজ ১১ জুলাই সকাল ১১.৩০ টায় তোপখানা রোডস্থ বাসদ ভবনের সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে স্বাস্থ্যবিধি মেনে সংক্ষিপ্ত সমাবেশ করে সচিবালয় বন্ধ থাকায় স্বরাষ্ট্রমন্ত্রী, সচিব ও মন্ত্রীর পিএস বারবার অনলাইনে (মেইল এর মাধ্যমে) স্মারকলিপি পেশ করা হয়। স্মারকলিপি পেশ পূর্বক সংক্ষিপ্ত সমাবেশে সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় আহ্বায়ক খালেকুজ্জামান লিপন সভাপতিত্বে বক্তব্য রাখেন সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় পরিচালনা পরিষদ সদস্য নবী হোসেন, তানভীর নাঈম ও বাবু হাসান।

সমাবেশ বক্তাগণ বলেন, সারাদেশে প্রায় ৫০ লাখ শ্রমিক ব্যাটারিচালিত রিক্সা, ইজিবাইক, রিক্সা ও ভ্যান চালিয়ে জীবিকা নির্বাহ করে এবং এটা সাধারণ মানুষের একমাত্র বাহন। এই সব রিকশা, ভ্যান ও ইজিবাইক যাত্রী পরিবহণ, পণ্য পরিবহণ এমনকি রোগী পরিবহনের ক্ষেত্রে দেশের সর্বত্র ব্যবহৃত হয়। বিদ্যুৎচালিত বলে এই সব বাহন শব্দ দূষণ কিংবা পরিবেশ দূষণ করে না। ছোট ছোট গলিপথে চলাচল করতে পারে এবং ভাড়া কম বলে এই সব বাহন দ্রুত সারা দেশে প্রয়োজনীয় ও জনপ্রিয় বাহনে পরিণত হয়েছে।কোন বিবেচনা বা বিকল্প ব্যবস্থা না করে রিক্সা বন্ধ করে দিলে ৫০ লাখ রিকশা, ব্যাটারি রিকশা ও ভ্যান, ইজিবাইক চালক বেকার ও কর্মহীন হয়ে পড়বে ও তাদের উপর নির্ভরশীল প্রায় আড়াই কোটি মানুষ বা তাদের পরিবার পরিজন জীবন- জীবিকা হুমকির মধ্যে পড়বে।
সমাবেশে বক্তাগণ জাতীয় অর্থনীতির ও আড়াই কোটি মানুষের জীবন জীবিকা স্বার্থে ব্যাটারিচালিত যানবাহনের চলাচলের সরাকারি নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং ব্যাটারি রিকশা, ইজিবাইকসহ ব্যাটারিচালিত যানবাহনের কাঠামোগত পরিবর্তন ও ব্রেক পদ্ধতির আধুনিকায়ন করে এই যানবাহনকে নিরাপদ করে লাইসেন্স প্রদানসহ সংগ্রাম পরিষদ ঘোষিত ৪ দফা দাবি মেনে নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

নিচের লিঙ্কে স্মারকলিপি যুক্ত করা হলো:

নকশা আধুনিকায়ন এবং নীতিমালা প্রনয়ণ করে ব্যাটারিচালিত যানবাহনের লাইসেন্স প্রদানের দাবিতে স্মারকলিপি পেশ

Translate »